২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইউরোপে র‌্যানসমওয়্যার আক্রমণের আশঙ্কা

-

ইতালিতে ব্যাপক আকারে র‌্যানসমওয়্যার আক্রমণের ঘটনা ঘটে। এতে দেশটির অনেক অঞ্চল ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। এমনকি টেলিভিশন সম্প্রচারও বিঘিœত হয়। ইতালির প্রধানমন্ত্রী কার্যালয় থেকে জানানো হয়, র‌্যানসমওয়্যার আক্রমণের কারণে কম্পিউটার সিস্টেম ক্ষতিগ্রস্ত হয়েছে। এর পরই সাইবার নিরাপত্তাবিষয়ক প্রতিষ্ঠানগুলো বলছে, এ সমস্যায় পুরো ইউরোপ ভুগতে পারে। ফ্রেঞ্চ সাইবার সিকিউরিটি এজেন্সি বলছে, আক্রমণের লক্ষ্য হলো ভিএমওয়্যার ইএসএক্সআই।
ইউরোপে র‌্যানসমওয়্যার আক্রমণের আশঙ্কা প্রকাশ করেছে সাইবার সিকিউরিটি প্রতিষ্ঠানগুলো। ইতালিতে ব্যাপক আকারে র‌্যানসমওয়্যার আক্রমণের পর এমন সতর্কতা দিয়েছে তারা। ক্যালিফোর্নিয়াভিত্তিক ভিএমওয়্যার এর আগে ২০২১ সালে এ সংক্রান্ত একটি বাগ সমাধান করেছিল, কিন্তু এর পুরোনো সংস্করণগুলোকে টার্গেট করেই এ র‌্যানসমওয়্যার আক্রমণ চালানো হচ্ছে। কোম্পানিটি তার সেবাগ্রহীতাদের দ্রুত ভিএমওয়্যার আপডেট করতে অনুরোধ করেছে।
ইউএস সাইবার সিকিউরিটি অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সি জানিয়েছে, এ আক্রমণে কী ধরনের ক্ষতি হয়েছে ও কী কী সহায়তা প্রয়োজন সে বিষয়ে আমরা সরকারি ও বেসরকারি অংশীদারদের সাথে কাজ করছি।


আরো সংবাদ



premium cement