২১ জানুয়ারি ২০২২, ০৭ মাঘ ১৪২৮, ১৭ জমাদিউস সানি ১৪৪৩
`

নিজস্ব চিপ নির্মাণে ঝুঁকছে চীনা প্রযুক্তি জায়ান্টরা

নিজস্ব চিপ নির্মাণে ঝুঁকছে চীনা প্রযুক্তি জায়ান্টরা -

দীর্ঘদিন ধরেই নিজস্ব সেমিকন্ডাক্টর বা চিপ নির্মাণের ওপর জোর দিলেও চিপ নির্মাণের উপকরণের ক্ষেত্রে এখনো বিদেশী কোম্পানিগুলোর ওপর নির্ভরশীল চীনের নির্মাতা প্রতিষ্ঠানগুলো। চিপ নির্মাণে স্বয়ংসম্পূর্ণ হওয়াকে জাতীয় নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ বিবেচনা করছে যুক্তরাষ্ট্র, ইইউ, জাপান ও চীনের মতো দেশগুলো। এ কারণেই দেশেই চিপ নির্মাণের ঘোষণা দিয়েছে বেশ কয়েকটি চীনা প্রযুক্তি জায়ান্ট।
দ্বিতীয় প্রজন্মের কুনলুন ২ এআই চিপ উন্মোচন করেছে বাইদু। চলতি সপ্তাহে সার্ভার ও ক্লাউড কম্পিউটিংয়ের জন্য চিপের নকশা প্রকাশ করেছে আলিবাবা। এ ছাড়াও নিজস্ব হ্যান্ডসেটের জন্য হাই অ্যান্ড প্রসেসর নিয়ে কাজ করেছে চীনা স্মার্টফোন নির্মাতা কোম্পানি অপো। চীনা প্রযুক্তি কোম্পানিগুলো যদিও নিজস্ব সেমিকন্ডাক্টরের নকশা করছে তবে তা নির্মাণে বিদেশী বিভিন্ন উপকরণের ওপর নির্ভরশীল। ম্যানুফ্যাকচারিং ও বিস্তৃত সাপ্লাই চেইনের ক্ষেত্রে চীনা ইন্টারনেট জায়ান্টদের এখনো বিদেশী কোম্পানির ওপর নির্ভর করতে হচ্ছে।
চীনা কোম্পানিগুলো নিজস্ব চিপ নির্মাণে ঝুঁকছে শুধু যে আত্মনির্ভরশীল হতে এমন নয়, বরং প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলোর চেয়ে ভিন্নভাবে উপস্থাপনের জন্যও। চীনা কোম্পানিগুলোর নির্মিত সিলিকনের দিকে দৃষ্টি দিলে দেখা যাবে কীভাবে বিদেশী কোম্পানির ওপর নির্ভরশীল চীন।
সর্বাধুনিক চিপ নির্মাণের সক্ষমতা নেই চীনা প্রযুক্তি জায়ান্টগুলোর। তাদের তিনটি বড় কোম্পানির ওপর নির্ভর করতে হচ্ছে- যুক্তরাষ্ট্রের ইন্টেল, তাইওয়ানের টিএসএমসি এবং দক্ষিণ কোরিয়ার স্যামসাং। ম্যানুফ্যাকচারিং প্রযুক্তিতে এ কোম্পানিগুলোর চেয়ে অনেক পিছিয়ে আছে চীনের বৃহত্তম চিপ নির্মাতা কোম্পানি এসএমআইসি। শুধু ম্যানুফ্যাকচারিং নয়, বিভিন্ন উপকরণ ও টুলসের ক্ষেত্রে অন্যান্য কোম্পানির ওপর নির্ভর করতে হচ্ছে টিএসএমসি ও ইন্টেলকে।


আরো সংবাদ


premium cement