২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আসছে দেশি সামাজিক মাধ্যম ‘যোগাযোগ’

-

দেশে এরই মধ্যে তৈরি হয়েছে ভিডিও কনফারেন্সিং অ্যাপ জুমের বিকল্প সেবা। পরিকল্পনা রয়েছে সামাজিক মাধ্যম ফেসবুক, স্ট্রিমিং সেবা ইউটিউব এবং মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপেরও বিকল্প তৈরি করার। সম্প্রতি এ ব্যাপারে জানিয়েছেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।
গত শনিবার অনুষ্ঠিত হয়েছে ফেসবুকভিত্তিক নারী উদ্যোক্তাদের প্ল্যাটফর্ম উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম (উই)-এর আয়োজন ‘এন্টারপ্রেনিওরশিপ মাস্টারক্লাস সিরিজ ২.০’ এর প্রধান অতিথি হিসেবে যোগ দিয়ে এ বিষয়ে জানিয়েছেন পলক।
প্রতিমন্ত্রী বলেন, এখন যে লকডাউনে অফিস বন্ধ আছে, আমরা কিন্তু ভার্চুয়ালি অফিশিয়াল কাজগুলো করছি। এজন্য কারো ওপর আমাদের নির্ভর করতে হচ্ছে না। আমাদের নিজেদের যে ফাইল সিস্টেম আছে, সেটি আমরা ব্যবহার করছি। এখন আন্তঃমন্ত্রণালয় ভিডিও কনফারেন্সিং এবং জরুরি ও গুরুত্বপূর্ণ মিটিংগুলো জুমের মতোই ‘বৈঠক’ নামের একটি দেশীয় প্ল্যাটফর্মের মাধ্যমে করা হচ্ছে।
পলক আরো বলেন, কোনো কারণে যাতে আমাদের বিদেশনির্ভর হতে না হয়। আমাদের যাতে আত্মনির্ভরশীলতা থাকে তার জন্য আমরা ‘যোগাযোগ’ নামে একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম তৈরির উদ্যোগ গ্রহণ করেছি। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী আরও জানান, এখন ইউটিউব বা যে স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলো আছে, সেখানে ব্যাপকভাবে অনেক বিজ্ঞাপন দিচ্ছেন উদ্যোক্তারা। এর মাধ্যমে হাজার হাজার কোটি টাকা দেশের বাইরে চলে যাচ্ছে। কিন্তু সরকারের রাজস্ব আয় হচ্ছে না। সেজন্য বিকল্প একটা স্ট্রিমিং প্ল্যাটফর্মও তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে।

 


আরো সংবাদ



premium cement