৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


স্মার্টফোন ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য কিনছে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী

-

অনলাইন ম্যাগাজিন মাদারবোর্ডের সাম্প্রতিক এক অনুসন্ধানে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী কিছু জনপ্রিয় মোবাইল অ্যাপ কোম্পানির কাছ থেকে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য কিনছে। একাধিক কোম্পানির কাছ থেকে ব্যবহারকারীদের ব্যক্তিগত লোকেশন ডাটা সংগ্রহ করেছে যুক্তরাষ্ট্রের স্পেশাল অপারেশন কমান্ড।
এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় একটি অ্যাপ হলো মুসলিমদের নামাজ ও কুরআন সংক্রান্ত অ্যাপ মুসলিম প্রো। অ্যাপটি বিশ্বব্যাপী ৯ কোটি ৮০ লাখের বেশি ডাউনলোড হয়েছে। অন্যগুলোর মধ্যে রয়েছে একটি মুসলিম ডেটিং অ্যাপ।
মার্কিন সেনাবাহিনী তথ্য কেনার অবশ্য স্বীকার করেছে।
মার্কিন নেভি কমান্ডার টিম হকিন্স বলেছেন, এসব তথ্য সংগ্রহের উদ্দেশ্য ছিল স্পেশাল অপারেশন্স ফোর্সের বিদেশে বিভিন্ন মিশনে সহায়তা করা। তবে আমরা খুব কঠোরভাবে নিয়ম ও নীতি মেনে ব্যক্তিগত সুরক্ষা নিশ্চিত করেই এটি করেছি।
মার্কিন সেনাবাহিনীর কাছে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য বিক্রির সাথে জড়িত বেশ কয়েকটি কোম্পানির মধ্যে অন্যতম এক্স-মোড। তারা যুক্তরাষ্ট্রে প্রতি মাসে আড়াই কোটির বেশি এবং ইউরোপীয় ইউনিয়ন, লাতিন আমেরিকা ও এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আরো চার কোটি ডিভাইস ট্র্যাক করেছে। এক্স-মোডের কাছ থেকেও তথ্য কেনার তথ্য নিশ্চিত করেছে মাদারবোর্ড । এক্স-মোড মার্কিন সামরিক বাহিনীর জন্য অন্যান্য ডাটাও সংগ্রহ করে দেয়।


আরো সংবাদ



premium cement
ইসলামপুর পৌরসভার মেয়র সাময়িক বরখাস্ত, প্যানল মেয়রকে দায়িত্ব অর্পণ বুয়েটে ক্লাস-পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত স্থগিত শ্রমিক অধিকার লঙ্ঘনের জরিমানার অঙ্ক বাড়ানো হয়েছে : আইনমন্ত্রী রাজশাহীতে ১৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি ‘বন্ডের মাধ্যমে উন্নয়ন কাজ করলে জনগণের ওপর কর চাপ কমবে’ বকশীগঞ্জে ট্রাক থেকে বিপুল পরিমাণ মাদক উদ্ধার, গ্রেফতার ৩ বকেয়ার কারণে বাংলাদেশে বিমান ভাড়া বাড়িয়েই চলছে বিদেশী এয়ারলাইন্স মামা সাংস্কৃতিক শিল্পীগোষ্ঠী বিডি মালয়েশিয়ার প্রতিষ্ঠাবার্ষিকী ও সাংস্কৃতিক উৎসব কামাল হত্যা : ব্রাহ্মণবাড়িয়া থেকে গ্রেফতার ১২ চুক্তি হোক বা না হোক, রাফায় অভিযান চলবে : নেতানিয়াহু সমুদ্রসীমায় ২০ মে থেকে ৬৫ দিন‌ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ হচ্ছে

সকল