৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


কোভিড-১৯ গবেষণা প্রতিষ্ঠানে সাইবার হামলা

-

সারা বিশ্বের কোভিড-১৯ চিকিৎসা ও প্রতিষেধক নিয়ে গবেষণা করছে এমন ছয়টি প্রতিষ্ঠানে সাইবার হামলা করেছে হ্যাকাররা। এসব হ্যাকার রাশিয়া ও উত্তর কোরিয়া সরকারের সাথে জড়িত বলে জানিয়েছে মাইক্রোসফট। গত শুক্রবার এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে মাইক্রোসফট। সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটি বলছে, ‘ফ্যান্সি বেয়ার’ নামে পরিচিত এক রাশিয়ান হ্যাকিং গ্রুপ এবং ‘জিংক’ ও ‘সিরিয়াম’ নামে উত্তর কোরীয় হ্যাকাররা সাতটি ফর্মাসিউটিক্যাল প্রতিষ্ঠান ও প্রতিষেধক গবেষকদের নেটওয়ার্কে অনুপ্রেবেশের চেষ্টা করেছে।
সাইবার হামলা কবলিত প্রতিষ্ঠানগুলো কানাডা, ফ্রান্স, ভারত, দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রে অবস্থিত বলে উল্লেখ করেছে রয়টার্স। মাইক্রোসফট জানিয়েছে, সাইবার হামলা কবলিত অধিকাংশ প্রতিষ্ঠানই কোভিড-১৯ প্রতিষেধক পরীক্ষার পথে ছিল। অধিকাংশ অনুপ্রবেশের চেষ্টা ব্যর্থ হলেও অল্প কয়েকটি সফল হয়েছে।
হ্যাকিংয়ের তথ্য জানালেও হ্যাকিংয়ের শিকার প্রতিষ্ঠানগুলোর নাম জানাতে রাজি হয়নি মাইক্রোসফট। এমনকি হামলার কোনো সময়সীমাও জানায়নি প্রতিষ্ঠানটি। ওয়াশিংটনে অবস্থিত রাশিয়ান দূতাবাস হামলার বিষয়টি বরাবরের মতোই অস্বীকার করেছে।


আরো সংবাদ



premium cement
ইসলামপুর পৌরসভার মেয়র সাময়িক বরখাস্ত, প্যানল মেয়রকে দায়িত্ব অর্পণ বুয়েটে ক্লাস-পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত স্থগিত শ্রমিক অধিকার লঙ্ঘনের জরিমানার অঙ্ক বাড়ানো হয়েছে : আইনমন্ত্রী রাজশাহীতে ১৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি ‘বন্ডের মাধ্যমে উন্নয়ন কাজ করলে জনগণের ওপর কর চাপ কমবে’ বকশীগঞ্জে ট্রাক থেকে বিপুল পরিমাণ মাদক উদ্ধার, গ্রেফতার ৩ বকেয়ার কারণে বাংলাদেশে বিমান ভাড়া বাড়িয়েই চলছে বিদেশী এয়ারলাইন্স মামা সাংস্কৃতিক শিল্পীগোষ্ঠী বিডি মালয়েশিয়ার প্রতিষ্ঠাবার্ষিকী ও সাংস্কৃতিক উৎসব কামাল হত্যা : ব্রাহ্মণবাড়িয়া থেকে গ্রেফতার ১২ চুক্তি হোক বা না হোক, রাফায় অভিযান চলবে : নেতানিয়াহু সমুদ্রসীমায় ২০ মে থেকে ৬৫ দিন‌ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ হচ্ছে

সকল