০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


হুয়াওয়ের সরঞ্জাম বয়কটের আহ্বান!

-

হুয়াওয়ে ২০০৮ সাল থেকে তারা কানাডা সরকারের সাথে স্বচ্ছভাবে কাজ করে আসছে। এরই ধারাবাহিকতায় কানাডা ফাইভ জি অবকাঠানো নির্মাণে চীনভিত্তিক হুয়াওয়ে টেকনোলজিস লিমিটেডের নেটওয়ার্কিং সরঞ্জাম ব্যবহারের ঘোষণা দিয়েছে। তবে এ নিয়ে উদ্বেগ জানিয়ে আসছে যুক্তরাষ্ট্র। দেশটির দু’জন গুরুত্বপূর্ণ সিনেটর হুয়াওয়ের সরঞ্জাম বয়কট করতে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর প্রতি আহ্বান জানিয়েছেন। কানাডার ফাইভ জি অবকাঠামো খাতে হুয়াওয়ের সরঞ্জামের ব্যবহার ঠেকাতে ভার্জিনিয়া অঙ্গরাজ্যের ডেমোক্র্যাটিক পার্টির সিনেটর মার্ক ওয়ার্নার ও ফোরিডা অঙ্গরাজ্যের রিপাবলিকান পার্টির সিনেটর মার্কো রুবিও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর কাছে একটি চিঠি পাঠিয়েছেন। এতে হুয়াওয়ের বিষয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানানো হয়েছে।
যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ হুয়াওয়ের চিপ ও নেটওয়ার্কিং সরঞ্জামের নিরাপত্তা নিয়ে উদ্বেগ জানিয়ে আসছে। গত আগস্টে অস্ট্রেলিয়া সরকারের প থেকে জানানো হয়, তাদের ফাইভ জি ওয়্যারলেস অবকাঠামো নির্মাণে চীনা টেলিকম সরঞ্জাম নির্মাতাদের সুযোগ দেয়া হবে না। এর কারণ হিসেবে জাতীয় নিরাপত্তার হুমকির কথা বলা হয়েছে। কানাডার প থেকে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্রের চাপ থাকা সত্ত্বেও তাদের ফাইভ জি নেটওয়ার্ক পরিকল্পনায় হুয়াওয়েকে নিষিদ্ধ করা হচ্ছে না। এর কারণ হিসেবে তাদের সাইবার নিরাপত্তাব্যবস্থা অনেক শক্তিশালী বলে দাবি করেছে কানাডা।
বিশ্বের বৃহৎ টেলিকম নেটওয়ার্কিং সরঞ্জাম নির্মাতা হুয়াওয়ে। প্রতিষ্ঠানটির দাবি, রাজনৈতিক উদ্দেশ্যে অস্ট্রেলিয়া তাদের নেটওয়ার্কিং সরঞ্জামের ব্যবহার নিষিদ্ধ করেছে। হুয়াওয়ে বরাবরই দাবি করে আসছে, কোনো দেশের গোয়েন্দা সংস্থার পে তারা কাজ করে না।
টেলিযোগাযোগ খাতের নিরাপত্তার েেত্র কানাডা শক্তিশালী অবস্থানে রয়েছে। তবে এ খাতটিতে হুয়াওয়ের প্রবেশাধিকার নিয়ে তাদের উদ্বেগ রয়েছে। কারণ, কানাডার টেলিকম খাতে হুয়াওয়ের প্রবেশাধিকার থাকলে তা যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলোর জন্য হুমকির কারণ হতে পারে।


আরো সংবাদ



premium cement
ইসরাইলবিরোধী পোস্টের দায়ে নাগরিকদের আটক করছে সৌদি পোরশায় পুলিশ সুপারের বাড়িতে চুরি প্রকৃতিকে প্রতিনিয়ত ধ্বংস করছে সরকারি দলের লুটেরা-ভূমিদস্যুরা : রিজভী টিএইচই এশিয়া ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে দেশে ২য় বাকৃবি সৌদি-ইসরাইল সম্পর্ক স্বাভাবিকীকরণের দ্বারপ্রান্তে : যুক্তরাষ্ট্র হাটহাজারী উপজেলায় শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হয়েছেন আবুল বাশার ‘এতে মজা আছে নাকি, সবাই একদল আমরা’ অরক্ষিত রেলক্রসিংয়ে ট্রেনের ধাক্কায় পুলিশ কর্মকর্তা নিহত নানামুখী চাপে বাংলাদেশের গণমাধ্যম দুর্নীতির দায়ে ক্রিকেটে ৫ বছর নিষিদ্ধ থমাস বিধ্বস্ত গাজার পুনর্নির্মাণে সময় লাগতে পারে ৮০ বছর : জাতিসঙ্ঘ

সকল