২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ফেসবুকের স্মার্ট গ্লাস : বোতাম চাপলেই যাবে ফোন, তোলা যাবে ছবি

ফেসবুকের স্মার্ট গ্লাস : বোতাম চাপলেই যাবে ফোন, তোলা যাবে ছবি - ছবি : সংগৃহীত

চশমাই বলবে কথা। শোনাবে গান। ছবি তুলতেও ফোন বের করতে হবে না পকেট থেকে। চশমার বোতাম চাপলেই ফ্রেমে বন্দি হবে প্রিয় মুহূর্তটি। রে-ব্যান সাথে যুক্ত হয়ে এমনই এক স্মার্ট চশমা এনেছে ফেসবুক।

চশমা দিয়ে যেমন ফোন করা যাবে, তেমনি স্ক্রিনে দেখে নেয়া যাবে বিভিন্ন তথ্য। আবার স্মার্ট গ্লাসে থাকবে ক্যামেরা। চোখের সামনে যা দেখছেন, সেই ছবিই তুলে নিতে পারবে চশমা। সেখান থেকে লাইভ স্ট্রিমও করা যাবে। আপাতত ২০টি ডিজাইনের স্মার্ট গ্লাস তৈরি হয়েছে। আমেরিকা ও ইংল্যান্ডের পাশাপাশি এই চশমা পাওয়া যাচ্ছে ইটালি, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া ও কানাডায়।

এর আগে ২০১৯ সালেই এমন চশমা বাজারে আনার ঘোষণা দিয়েছিল ফেসবুক। নতুন ধরনের চশমার এই কালেকশনের নাম রাখা হয়েছে ‘রে-ব্যান স্টোরিজ’। স্মার্ট গ্লাস তৈরির চেষ্টা আগেও গুগল করেছে। তার পর দেখা গিয়েছে স্ন্যাপস স্পেক্টেকেলসও। তবে ওই সব চশমা তেমন জনপ্রিয় হয়নি। প্রথমবার এই প্রযুক্তিতে হাত পড়ল ফেসবুকের। ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ মনে করেন, অগমেন্টেড রিয়্যালিটি এবং ভার্চুয়াল রিয়্যালিটিই হলো টেক জগতের ভবিষ্যৎ। ফলে বিভিন্ন ধরনের প্রযুক্তি নিয়ে কাজ শুরু করেছে ওই সংস্থা। এই চশমাও সেই প্রকল্পের অন্তর্গত। আগামী দিনে স্মার্ট গ্লাসে আরো বিভিন্ন ধরনের ফিচার যোগ করার ভাবনাও আছে ফেসবুকের।

রে-ব্যান স্টোরিজের সব চশমায় ৫ মেগা পিক্সেলের ক্যামেরা থাকছে। এতে ছবির পাশাপাশি ৩০ সেকেন্ড পর্যন্ত ভিডিও ধারণ করা যাবে। আছে এলইডি লাইট, ছবি তোলার সময় যা আশপাশের মানুষকে জানান দেবে। রয়েছে দু’টি স্পিকার, তিনটি মাইক্রোফোনও। ভিডিও ধারণের সময় বা ফোনে কথা বলার ক্ষেত্রে যার মাধ্যমে স্পষ্ট হবে আওয়াজ।

তবে এই চশমা ব্যবহার করতে হলে ফেসবুকে অ্যাকাউন্ট থাকা আবশ্যক। এখান থেকে ছবি বা অন্যান্য তথ্য ভাগ করে নেয়া যাবে ইনস্টাগ্রাম, হোয়াট্সঅ্যাপেও।

সম্পূর্ণ চার্জ দেয়া থাকলে ছ’ঘণ্টা টানা ব্যবহার করা যাবে এই চশমা।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট

সকল