১৭ জুন ২০২৪
`

তেজগাঁও ডিম সমিতির কারসাজিতে দাম অস্থির

-

তেজগাঁও ডিম সমিতির কারসাজিতে বাজারে ডিমের দাম অস্থির বলে দাবি করেছে বাংলাদেশ পোলট্রি অ্যাসোসিয়েশন (বিপিএ)। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর রুনি হলে আয়োজিত সংবাদ সম্মেলনে তারা এ অভিযোগ করেন।
সংগঠনটির পক্ষ থেকে দাবি করা হয়েছে, সারা দেশে হঠাৎ করেই সিন্ডিকেটের মাধ্যমে ডিমের বাজার অস্থির হয়ে যায়। এর নেপথ্যে রয়েছে রাজধানীর তেজগাঁও ডিম ব্যবসায়ী সমিতির কারসাজি। কেননা তারাই সারা দেশে ডিমের বাজারে দাম নিয়ন্ত্রণ করেন। এতে বলা হয়, মোবাইল এসএমএস ও ফেসবুকের মাধ্যমে সারা দেশে ছড়িয়ে দিয়ে বাড়তি বা কম দাম বাস্তবায়ন করে তেজগাঁও ডিম সমিতি। তারা কম দামে ডিম কিনে নিয়ে কোল্ড স্টোরেজ করে পরবর্তীতে সেই ডিম সিন্ডিকেট করে বেশি দামে বিক্রি করে। তেজগাঁও ডিমের বাজার থেকে যে মূল্য নির্ধারণ করে সাধারণ ডিম ব্যবসায়ীরা সেই দামে কিনতে বাধ্য হন। সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি মো: সুমন হাওলাদার বলেন, প্রান্তিক পর্যায়ে একটি ডিমের উৎপাদন করতে খামারির খরচ হয় সাড়ে ৯ থেকে সাড়ে ১০ টাকা। বর্তমানে খুচরা বাজারে প্রতিটি ডিম বিক্রি হচ্ছে ১২ থেকে সাড়ে ১২ টাকা। আমরা ডিমের এই দাম যৌক্তিক বলে মনে করছি। এখন ডিমের বাজার স্থির থাকায় উৎপাদক (খামারি) ন্যায্যমূল্য পাচ্ছে এবং ভোক্তাও ন্যায্যমূল্যে ডিম কিনে খেতে পারছে। কিন্তু ডিম ব্যবসায়ী সমিতি ও করপোরেট কোম্পানিগুলোর কারসাজিতে মাঝে মধ্যে বাজার অস্থির হয়ে যায়। খামারিরা তখন ডিম উৎপাদন খরচও তুলতে পারেন না।
তিনি বলেন, খামারি মালিক থেকে চার দিন পরপর ডিম কিনে আড়তদার। খামারি চাইলে অন্য কারো কাছে ডিম বিক্রি করতে পারে না। একই পাইকারের কাছে ডিম বিক্রি করতে হয়। তেজগাঁও ডিমের বাজার থেকে যে মূল্য নির্ধারণ করে সাধারণ ডিম ব্যবসায়ীদের সেই দামে কিনতে হয়। পাইকারি ও খুচরা পর্যায়ে ডিমের দাম ওঠানামা তেজগাঁও ডিম সমিতির নির্ধারিত দামের ওপর নির্ভর করে।

তার অভিযোগ ঢাকা কাপ্তানবাজার ডিম সমিতি সাভার, চট্টগ্রাম, রাজশাহী, পাবনা, টাঙ্গাইল, স্বরূপকাঠি, ময়মনসিংহ, কিশোরগঞ্জ রংপুর এই দাম অনুসরণ করে। এরপরে তারা কম দামে ডিম কিনে কোল্ড স্টোরেজ করে পরবর্তীতে সিন্ডিকেট করে বেশি দামে বিক্রি করে অতি মুনাফা করছে। অন্য দিকে উৎপাদক ন্যায্যমূল্য না পেয়ে ক্ষতিগ্রস্ত হয়ে উৎপাদন থেকে সরে যাচ্ছে। বিপিএর উপদেষ্টামণ্ডলীর সদস্য চাষি মামুন বলেন, ছোট ছোট কৃষি ও শিল্প ধ্বংস হয়ে যাচ্ছে। মধ্যস্বত্বভোগী, সিন্ডিকেট ও করপোরেট ব্যবসায়ীর স্বার্থে এটি করা হচ্ছে। ক্ষুদ্র উদ্যোক্তাদের ধ্বংস করে কোনো দেশ পণ্যের দাম নিয়ন্ত্রণ করতে পারেনি। সংবাদ সম্মেলনে ডিম ও মুরগির সঙ্কট নিরসন, বন্ধ খামারগুলোকে উৎপাদনে ফিরিয়ে আনা ও প্রান্তিক পোলট্রি খামারিদের সুরক্ষায় আগামী বাজেটে এক হাজার কোটি টাকা তহবিল বরাদ্দের দাবি জানানো হয়। সেই সাথে ডিমের বাজার নিয়ন্ত্রণ করা অসাধু সিন্ডিকেটকে শাস্তির আওতায় আনার দাবি করেন সংগঠনটি। এ সময় বিপিএর সহসভাপতি বাপ্পি কুমার দে, সাধারণ সম্পাদক ইলিয়াস খন্দকার এবং প্রান্তিক খামারিরা উপস্থিত ছিলেন।

 


আরো সংবাদ



premium cement
রাজধানীতে কোরবানি দিতে গিয়ে ছুরিকাঘাতে আহত ১৪০ সুনামগঞ্জে পাহাড়ি ঢল : সুরমার পানি বিপদসীমার অনেক উপরে প্রবাহিত কচুখেতে মিলল কীটনাশক ব্যবসায়ীর গলাকাটা লাশ ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি দানকারী দেশগুলোর বিরুদ্ধে কাজ করার ঘোষণা ইসরাইলের ধলেশ্বরী নদী থেকে কারা হিসাবরক্ষকের লাশ উদ্ধার ঈদে বাড়ি ফেরার পথে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে ২ ভাই নিহত গুম-খুন হওয়া নেতাদের পরিবারের খোঁজখবর নিলেন রিজভী স্লোভেনিয়ার সাথে ১-১ গোলে ড্র করেছে ডেনমার্ক অল্প পুঁজি নিয়েও জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলাম : শান্ত ফিলিস্তিনিদের জন্য দোয়া ও ত্রাণ পাঠিয়ে এশিয়াজুড়ে ঈদ উদযাপন নেপালের জয়ের সম্ভাবনা দেখে নর্তন-কুর্দন, পড়ে গেলেন সুইমিং পুরে, ভিডিও ভাইরাল

সকল