০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


তামাকের ব্যবহার রোধে কর বাড়ানোর আহ্বান

-

তামাক আইন থাকলেও তার প্রয়োগ হচ্ছে না। তাই তামাকের ব্যবহার রোধে আইনের প্রয়োগ আরো কার্যকর করতে হবে। এছাড়া নাটক, সিনেমায় সিগারেটকে আকর্ষণীয় করে কোনো কিছু প্রকাশ করা যাবে না। তামাকের ওপর কর বাড়ালে ব্যবহার কিছুটা কমবে, অন্যদিকে রাজস্ব আয়ও বাড়বে। তাই আসন্ন বাজেটে তামাক কর বাড়াতে হবে।
গতকাল জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে প্রধানমন্ত্রী ঘোষিত ‘তামাকমুক্ত বাংলাদেশ বিনির্মাণে আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে তামাক কর বৃদ্ধির দাবি’ শীর্ষক সংবাদ সম্মেলনে সিরাজগঞ্জ-১ আসনের এমপি তানভীর শাকিল জয় এসব কথা বলেন।
তিনি বলেন, ধূমপান করলে কী ক্ষতি হয়, যারা ধূমপান করেন তারাই সবচেয়ে বেশি জানেন। সারা বিশ্বে এ নিয়ে অনেক বেশি গবেষণা হয়েছে। তামাকের কর বাড়ালে ব্যবহার কমে এটি সত্যি। তবে অনেকের ক্ষেত্রে দেখা যায়, সিগারেটই এমন একটি জিনিস যেটায় দাম বাড়লেও তারা অন্য কিছুতে কম খরচ করেও সিগারেট খেয়ে থাকে। নতুন করে ই সিগারেট, ভ্যাপ একটা ট্রেন্ড হয়ে উঠেছে। অনেকে বলে ভ্যাপে সিগারেটের চেয়ে কম ক্ষতিকর। তবে বিষয়টি একেবারে উল্টো। সিগারেটের তুলনায় ও অনেক বেশি ক্ষতিকর ভ্যাপ।

আসন্ন ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেটে সবধরনের তামাক পণ্যের ওপর কার্যকর করারোপের মাধ্যমে দাম বৃদ্ধির দাবি জানিয়েছে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ ও প্ল্যাটফর্ম ডক্টরস ফাউন্ডেশন। ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ ও প্ল্যাটফর্ম ডক্টরস ফাউন্ডেশনের পক্ষ থেকে জানানো হয়, তামাক ব্যবহারজনিত রোগে প্রতি বছর প্রায় এক লাখ ৬১ হাজার মানুষ মৃত্যুবরণ করে। ২০১৭-১৮ অর্থবছরে তামাক ব্যবহারের অর্থনৈতিক ক্ষতির পরিমাণ ৩০ হাজার ৫৬০ কোটি টাকা, অথচ একই সময়ে তামাক খাত থেকে অর্জিত রাজস্ব আয়ের (২২ হাজার ৮১০ কোটি টাকা) চেয়ে অনেক বেশি।
তামাক পণ্যের দাম বাড়লে যে এর ব্যবহার কমে পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশেও এটি প্রমাণিত। এমতাবস্থায় সিগারেটের নি¤œস্তরের প্রতি ১০ শলাকা প্যাকেটের দাম ৬০ টাকা; মধ্যমস্তরের প্রতি ১০ শলাকা প্যাকেটের দাম ৮০ টাকা; উচ্চস্তরের সিগারেটের প্রতি ১০ শলাকা প্যাকেটের দাম ১৩০ টাকা ও প্রিমিয়াম স্তরের সিগারেটের প্রতি ১০ শলাকা প্যাকেটের দাম ১৭০ টাকা ধার্যের দাবি জানানো হয়।
বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের সভাপতি রাশেদ রাব্বি বলেন, প্রতি বছর বাজেটের আগে এমন আলোচনা হয়। যার ফলাফল হিসেবে প্রতি বছরই তামাকের দাম বাড়ে। তামাক নিয়ে অনেক গবেষণা হয়েছে।
সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ড. শাফিউন নাহিন শিমুল, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের রোগতত্ত্ব ও গবেষণা বিভাগের প্রধান অধ্যাপক ডা: সোহেল রেজা চৌধুরীসহ বিভিন্ন তামাকবিরোধী সংগঠনের প্রতিনিধি ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

 


আরো সংবাদ



premium cement
জয়পুরহাট ট্রাক ও সিএনজির মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ জিম্বাবুয়েকে ৬ উইকেটে হারাল বাংলাদেশ নেতানিয়াহুকে যুদ্ধবিরতির চুক্তিতে পৌঁছার আহ্বান ম্যাক্রোঁর গাজীপুরে পাওনা আদায়ের দাবিতে শ্রমিকদের অবস্থান লেবাননে ইসরাইলি হামলায় একই পরিবারের ৪ জন নিহত ঢাকায় এবার কোরবানির পশুর হাট ২২টি ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক না করা পর্যন্ত সৌদির সাথে প্রতিরক্ষা চুক্তি নয় : যুক্তরাষ্ট্র নোয়াখালীর চরজব্বার থানার ওসি প্রত্যাহার বগুড়ায় সড়ক দুর্ঘটনায় বিএনপি নেতা নিহত কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি, বৃষ্টি থাকতে পারে ৭ দিন অভিনব কায়দায় বিপুল পরিমাণ ফেন্সিডিল পাচারকালে একজন গ্রেফতার

সকল