০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


চট্টগ্রামে বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিকে স্বাস্থ্যসেবা বন্ধ

-

দুই চিকিৎসকের ওপর হামলার প্রতিবাদে বিএমএসহ চিকিৎসক সংগঠনগুলোর আহ্বানে চট্টগ্রামের সব বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে স্বাস্থ্যসেবা বন্ধ রয়েছে। বন্ধ রয়েছে চিকিৎসকদের প্রাইভেট প্র্যাকটিসও। গতকাল (মঙ্গলবার) ভোর ৬টা থেকে আজ (বুধবার) ভোর ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টার ধর্মঘটের কারণে রোগী ও তাদের স্বজনদের ভোগান্তি চরমে পৌঁছেছে। ধর্মঘট চলাকালে বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে নতুন কোনো রোগী ভর্তি না করায় রোগীদের ভিড় বেড়েছে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতাল, চট্টগ্রাম জেনারেল হাসপাতালসহ সরকারি হাসপাতালগুলোতে।
পটিয়া জেনারেল হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক ডা: রক্তিম দাশের ওপর হামলার ঘটনায় দায়ের করা মামলায় প্রধান আসামিকে গ্রেফতার এবং নগরীর মেডিক্যাল সেন্টার হাসপাতালে কর্তব্যরত অবস্থায় শিশু বিশেষজ্ঞ ডা: রিয়াজ উদ্দিন শিবলুকে মারধরের ঘটনায় দায়ের করা মামলায় আসামিদের জামিন বাতিলের দাবিতে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ), বাংলাদেশ পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশন (বিপিএ) এবং চট্টগ্রাম বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার মালিক সমিতিসহ চিকিৎসকদের সংগঠনগুলো ২৪ ঘণ্টার এই ধর্মঘট আহ্বান করে।
ধর্মঘটের অংশ হিসেবে বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলো কোনো নতুন রোগীকে ভর্তি করছে না, ডায়াগনস্টিক সেন্টারগুলো কোনো পরীক্ষার নমুনা সংগ্রহ করছে না এবং ফটকের বাইরে ধর্মঘটের ব্যানার সাঁটিয়ে দিয়েছে। এ ছাড়া চিকিৎসকরা তাদের ব্যক্তিগত চেম্বারে রোগী দেখছেন না।
সরেজমিন দেখা যায়, নগরীর পার্কভিউ হাসপাতালের প্রধান ফটকের ব্যানারে লেখা রয়েছে- ‘চিকিৎসকের ওপর হামলার প্রতিবাদে ও চিকিৎসা প্রতিষ্ঠানে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতের দাবিতে বিএমএ চট্টগ্রাম শাখা এবং চট্টগ্রাম বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার মালিক সমিতির দেয়া কর্মসূচি অনুযায়ী ২৩ এপ্রিল সকাল ৬টা থেকে ২৪ এপ্রিল সকাল ৬টা পর্যন্ত প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক ও প্রাইভেট প্র্যাকটিসের ওপর ২৪ ঘণ্টা কর্মবিরতি’।

বেসরকারি বৃহৎ ডায়াগনস্টিক সেন্টার এপিক হেলথ কেয়ার, ইবনে সিনা, চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতাল, ন্যাশনাল হাসপাতাল, সিএসসিআরসহ বেসরকারি সব হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারের চিত্র ছিল একই।
সেখানে কথা হয় স্ট্রেচারে ভর দিয়ে আসা রোগী আব্দুল্লাহর সাথে। তিনি ডাক্তার দেখাতে এসেছিলেন শারীরিক নানা জটিলতা নিয়ে। কিন্তু হাসপাতালের নিরাপত্তাকর্মীরা গাড়ি থেকে নামার পরই জানিয়ে দেন হাসপাতাল বন্ধ। ফলে তিনি নিরাশ হয়ে ফিরে যান।
মামুন নামের নামের এক বেসরকারি উদ্যোক্তা পার্কভিউ হাসপাতালে এসেছিলেন স্ত্রীর নানা শারীরিক জটিলতা নিয়ে গাইনি ডাক্তার দেখাতে। কিন্তু তিনিও শেষ পর্যন্ত ফিরে যান।
ধর্মঘটের ফলে বেসরকারি ডায়াগনস্টিক সেন্টারে চিকিৎসকরা আল্ট্রাসনোগ্রাম, এন্ডোস্কপি, কোলনোস্কপি ও মাইক্রোস্কোপিক প্যাথলজিক্যাল পরীক্ষা না করায় রোগীরা পড়েন চরম ভোগান্তিতে। এক দিকে প্রচণ্ড গরম মাড়িয়ে হাসপাতালে আসা, অন্য দিকে চিকিৎসা বা পরীক্ষা করাতে না পেরে ফিরে যেতে হয়েছে রোগী ও তাদের স্বজনদের। কেউ কেউ মন্তব্য করছিলেন, দোষ করেছে কিছু, কিন্তু ভুগতে হচ্ছে সবাইকে।
সবচেয়ে ভোগান্তিতে পড়তে হয়েছে যারা শহরের বাইরে থেকে এসেছেন তাদের। অনেকেই ধর্মঘট সম্পর্কে অবহিতও নন। বিএমএ চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক ডা: ফয়সাল ইকবাল চৌধুরী বলেন, চিকিৎসক, প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলো স্বতঃস্ফূর্তভাবে চিকিৎসক সংগঠনের আহ্বানে ধর্মঘট পালন করছে। হাসপাতালে কর্মরত চিকিৎসকদের ওপর হামলার প্রতিবাদে এই ধর্মঘটের ডাক দেয়া হয়েছে।
প্রসঙ্গত, গত ১১ এপ্রিল রাতে পটিয়া জেনারেল হাসপাতালের জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক রক্তিম দাশের (২৯) ওপর হামলা করে স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগের নেতাকর্মীরা। এর দুই দিন পর ১৪ এপ্রিল সকালে চট্টগ্রাম মেডিক্যাল সেন্টার হাসপাতালে স্বজনদের হামলা শিকার হন ওই হাসপাতালের চিকিৎসক রিয়াজ উদ্দিন শিবলু।


আরো সংবাদ



premium cement
ইসরাইলগামী সকল জাহাজে হামলার হুমকি হাউছিদের কংগ্রেস সর্বোচ্চ চেষ্টা করেও ৫০ আসন পাবে না : মোদি প্যারিসের বিশ্ববিদ্যালয় থেকে ফিলিস্তিনিপন্থী শিক্ষার্থীদের সরিয়েছে পুলিশ চুক্তিতে সম্মত হতে হামাসকে ৭ দিনের আল্টিমেটাম ইসরাইলের গফরগাঁওয়ে লরিচাকায় পিষ্ট হয়ে নারী নিহত রোহিঙ্গা গণহত্যা : মিয়ানমারের বিরুদ্ধে মামলার দ্রুত নিরসনে আশাবাদী বাংলাদেশ-গাম্বিয়া দোয়ারাবাজারে মইন হত্যাকারীদের গ্রেফতার দাবিতে বিক্ষোভ সাংবাদিকদের সুরক্ষায় প্রতিটি দেশের প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান জলবায়ু সঙ্কট মোকাবেলায় অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন জোরদারের আহ্বান এডিবি প্রেসিডেন্টের মিরসরাইয়ে তীব্র তাপদাহে মরছে মাছ : লোকসানের মুখে চাষিরা মহেশখালীতে ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা, এগিয়ে জয়নাল

সকল