০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের যৌথ এক্সারসাইজ টাইগার লাইটনিং উদ্বোধন

-

বাংলাদেশ সেনাবাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক আর্মি কমান্ডের যৌথ অংশগ্রহণের এক্সারসাইজ টাইগার লাইটনিং (টিএল)-২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠান গতকাল সোমবার রাজেন্দ্রপুর সেনানিবাসের বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিংয়ে (বিপসট) অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বাংলাদেশ সেনাবাহিনীর কোয়ার্টার মাস্টার জেনারেল লেফটেন্যান্ট জেনারেল মো: মজিবুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই অনুশীলনের উদ্বোধন করেন।
এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি বলেন, শান্তিরক্ষা মিশন এলাকায় উদ্ভূত প্রতিকূল নিরাপত্তা পরিবেশ পরিস্থিতির সঠিক মূল্যায়ন, কার্যকর পরিকল্পনা প্রণয়ন এবং আকস্মিক চ্যালেঞ্জ মোকাবেলায় ত্বরিত ব্যবস্থা গ্রহণে অংশগ্রহণকারীদের দক্ষ করে গড়ে তোলার উদ্দেশ্যেই শান্তি সহায়তা কার্যক্রমের ওপর এই অনুশীলনের আয়োজন করা হয়েছে। এর পাশাপাশি এই অনুশীলনে উভয় দেশের বিশেষজ্ঞদের মধ্যে US Military Decision Making Process (MDMP) এবং UN Military Planning Process (MPP) বিষয়ে একটি কমান্ড পোস্ট এক্সারসাইজ (CPX) পরিচালিত হবে। এছাড়াও, অনুশীলনের মাধ্যমে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর নির্বাচিত সদস্যদের Counter Improvised Explosive Device (CIED) এবং Tactical Combat Casualty Care (TCCC) ইত্যাদি বিষয়ের ওপর জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের আয়োজন করা হবে।
অনুশীলন টাইগার লাইটনিং (টিএল)-২০২৪ এর উদ্বোধন ঘোষণাকালে প্রধান অতিথি বলেন, এক্সারসাইজ টাইগার লাইটনিং বাংলাদেশ সেনাবাহিনী ও যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর মধ্যে বিদ্যমান সম্পর্ককে আরো শক্তিশালী করতে কার্যকর অবদান রাখবে।

যুক্তরাষ্ট্রের প্যাসিফিক আর্মি কমান্ডের পক্ষ হতে লেফটেন্যান্ট কর্নেল জসুয়া লং এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের স্বাগত বক্তব্য প্রদান করেন বিপসটের কমান্ড্যান্ট মেজর জেনারেল মো: নাসিম পারভেজ।
যৌথ প্রশিক্ষণ এবং মহড়া ‘কারাত-২০২৪’ উদ্বোধন
বাংলাদেশ নৌবাহিনী এবং যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যে যৌথ প্রশিক্ষণ ও মহড়া ‘Cooperation Afloat Readiness and Training (CARAT)- ২০২৪’ এর উদ্বোধনী অনুষ্ঠান গতকাল সোমবার চট্টগ্রামের বানৌজা ঈসাখানস্থ স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিকসের (এসএমডব্লিউটি) মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশ›স) রিয়ার অ্যাডমিরাল এম আনোয়ার হোসেন এবং বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল, কমান্ডার বিএন ফ্লিটসহ মহড়ায় অংশগ্রহণকারী বাংলাদেশ নৌবাহিনী এবং যুক্তরাষ্ট্র নৌবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা, জাহাজগুলোর অধিনায়কগণ ও আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন। বাংলাদেশ নৌবাহিনীর তত্ত্বাবধানে কমান্ডার বিএন ফ্লিটের সার্বিক ব্যবস্থাপনায় Exercise CARAT-2024 বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যে ২২ এপ্রিল থেকে ২ মে ২০২৪ পর্যন্ত অনুষ্ঠিত হবে। এ মহড়ায় বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ এবং স্পেশাল ফোর্স সোয়াডস্ অংশগ্রহণ করবে।
যৌথ এ প্রশিক্ষণ ও মহড়ায় Maritime Domain Awarness (MDA) এবং Women, Peace and Security (WPS) এর ওপর সেমিনার অনুষ্ঠিত হবে। এছাড়া মার্কিন নৌবাহিনী এবং বাংলাদেশ নৌবাহিনীর সদস্যবৃন্দের মধ্যে মেরিটাইম এভিয়েশন, সাইবার অপারেশন, মেডিক্যাল ও ডাইভিংসহ নৌযুদ্ধ সম্পর্কিত বিভিন্ন বিষয়ের ওপর Subject Matter Expert Exchange (SMEE) এর আয়োজনের পরিকল্পনা রয়েছে। এ মহড়ার মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনী ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যকার বিদ্যমান সুসম্পর্ক উন্নয়নের পাশাপাশি উভয় দেশের নৌবাহিনীর প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধি এবং উন্নত প্রযুক্তির ওপর তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান অর্জন করা সম্ভব হবে। যৌথ এ প্রশিক্ষণ মহড়াটি আগামী ২ মে সমাপ্ত হবে। আইএসপিআর।

 


আরো সংবাদ



premium cement