১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


পূর্ব রাফাহ থেকে ফিলিস্তিনিদের সরানো শুরু করেছে ইসরাইল

- সংগৃহীত

ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) গাজার বেসামরিক নাগরিকদের পূর্ব রাফাহ থেকে উত্তর দিকে সরিয়ে নেয়া শুরু করেছে।

সোমবার ইসরাইলভিত্তিক সংবাদমাধ্যম দ্যা জেরুসালেম পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সোমবার সকালে আইডিএফ ঘোষণা করেছে যে- তারা পূর্ব রাফাহ থেকে বেসামরিক লোকদেরকে একটি নতুন সম্প্রসারিত মানবিক অঞ্চলে সরিয়ে নেয়া শুরু করেছে। এই মানবিক অঞ্চলটি আল-মাওয়াসি, খান ইউনিস ও মধ্য গাজার কিছু অংশ অংশ গঠিত হয়েছে।

নতুন সম্প্রসারিত মানবিক অঞ্চলের মধ্যে ফিল্ড হাসপাতাল, তাঁবু, খাদ্য, পানি, ওষুধ ও অন্যান্য সরবরাহের বর্ধিত ব্যবস্থা রয়েছে বলে জানানো হয়েছে।

একই সাথে বলা হয়েছে, আইডিএফ গাজা উপত্যকায় মানবিক সহায়তা বৃদ্ধির অনুমতি দিতে আন্তর্জাতিক সংস্থা এবং বিভিন্ন দেশের সহযোগিতায় কাজ করছে।

আইডিএফ দেশটির সরকারের সিদ্ধান্ত অনুসারে, বর্তমানে হামাসের নিয়ন্ত্রণে থাকা জনসংখ্যাকে রাফাহর পূর্বাঞ্চলীয় এলাকাগুলো থেকে নতুন সম্প্রসারিত মানবিক অঞ্চলে সরে যেতে আহ্বান জানিয়েছে।

এতে আরো বলা হয়েছে, বেসামরিক লোকেরা সরে যাওয়ার পরে পরিস্থিতি বিবেচনা করে পর্যায়ক্রমে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে।

আইডিএফ জানিয়েছে, লিফলেট, টেক্সট মেসেজ, ফোন কল এবং আরবি ভাষায় বিবৃতির মাধ্যমে তাদেরকে সরে যাওয়ার আহ্বান জানানো হচ্ছে।

আইডিএফ বলেছে, ‘হামাসকে ধ্বংস করা এবং সমস্ত পণবন্দীদের ফিরিয়ে আনাসহ যুদ্ধের লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত আইডিএফ কাজ চালিয়ে যাবে।’

আইডিএফ ঘোষণার পরপরই ফিলিস্তিনি মিডিয়া জানিয়েছে যে- আইডিএফ রাফাহ শহর থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার বিষয়ে অবহিত করে লিফলেট ফেলতে শুরু করেছে।

ফিলিস্তিনি মিডিয়া আরো জানিয়েছে, এই লিফলেটগুলোতে গাজা শহরকে ‘বিপজ্জনক যুদ্ধ অঞ্চল’ হিসাবে বিবেচিত করতে সতর্ক করা হয়েছে। একই সাথে পূর্ব এবং দক্ষিণ নিরাপত্তা বেড়ার কাছে না যাওয়ার জন্য বলা হচ্ছে।
সূত্র : দ্যা জেরুসালেম পোস্ট


আরো সংবাদ



premium cement
মার্কেটিং অফিসার পদে সিটি ব্যাংকে চাকরির সুযোগ নাজিরপুরে জনপ্রিয় হয়ে উঠেছে লিচু চাষ অগ্রাধিকার পাবে বাণিজ্য, বিনিয়োগ, রোহিঙ্গা ও আঞ্চলিক নিরাপত্তা ‘ইসরাইলকে ফিলিস্তিন থেকে বের করে দাও’ সৌদি গেলেন ২৮৭৬০ হজযাত্রী, আরো একজনের মৃত্যু এভারেস্ট জয় করলেন বাবর আলী বায়ুদূষণে আজ দ্বিতীয় ঢাকা অপরাজেয় থেকেই বুন্দেসলিগার শিরোপা বুঝে নিল লেভারকুসেন যুদ্ধের সময় নিখোঁজ হাজার হাজার মানুষের ভাগ্য সম্পর্কে শ্রীলঙ্কাকে স্পষ্ট জানাতে হবে : জাতিসঙ্ঘ অনুমোদন ছাড়া কিভাবে ইলেক্ট্রোলাইট ড্রিংকস বিক্রি করছিল কোম্পানিগুলো সরকারি কেন্দ্রে কৃষকেরা ধান বেচতে পারে না, লাভ খাচ্ছে দালালরা

সকল