০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


‘এবনে গোলাম সামাদ বাঙালি মুসলিম জাতিসত্তার পুনর্গঠনে রসদ জোগান দিয়েছেন’

-

প্রফেসর ড. এবনে গোলাম সামাদ বাঙালি মুসলমানের জাতিসত্তা অনুসন্ধানের ও পুনর্গঠনে এর বুদ্ধিবৃত্তিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক রসদ জোগান দিয়েছেন। তিনি তার জ্ঞান সাধনা ও লেখালেখির অধিকাংশটাই ব্যবহার করেছেন বাংলাদেশের মানুষের রাজনীতি, শিক্ষা, সংস্কৃতি ও জাতিসত্তার পুনর্গঠনে। তার রেখে যাওয়া রসদ এবং প্রদর্শিত পথে বর্তমান ও ভবিষ্যতের গবেষক ও বুদ্ধিজীবীদের জাতি নির্মাণের কাজ এগিয়ে নিতে হবে।
বিশিষ্ট বুদ্ধিজীবী ও শিক্ষাবিদ ড. এবনে গোলাম সামাদের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক স্মরণ সভা এবং তার জীবন ও কর্মভিত্তিক প্রকাশনা ‘বহুমাত্রিক’-এর মোড়ক উন্মোচন উপলক্ষে বক্তারা এসব কথা বলেন।গত শনিবার এবনে গোলাম সামাদ গবেষণা কেন্দ্রের উদ্যোগে রাজশাহীর সোনাদীঘি মোড়ে আরইউজে কার্যালয়ে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। সভায় সভাপতিত্ব করেন কথাশিল্পী ডা: নাজিব ওয়াদুদ। বক্তব্য রাখেন- নদী ও পরিবেশ এবং ইতিহাস গবেষক মাহবুব সিদ্দিকী, সিনিয়র সাংবাদিক, ইতিহাস গবেষক ও লেখক সরদার আবদুর রহমান, ফেসবুক পাঠশালা পেজের পরিচালক সাহাদাত হোসাইন, কবি ও প্রাবন্ধিক সায়ীদ আবুবকর, কবি ও প্রাবন্ধিক খুরশীদ আলম বাবু, গবেষক ও কলামিস্ট ড. ইফতিখারুল আলম মাসউদ, কথা সাহিত্যিক ড. আবু নোমান, কবি ও কথাসাহিত্যিক মঈন শেখ প্রমুখ।
অনুষ্ঠানে কবি, সাহিত্যিক, সুধী ও এবনে গোলাম সামাদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন, বহুমাত্রিক এর সম্পাদক শাহাদত সরকার।
বক্তারা বলেন, এবনে গোলাম সামাদ জাতিকে যা দিয়েছেন তা ছিল একজন দিকনির্দেশকের কাজ। বিনিময়ে তিনি কেবলই পেয়েছেন অবহেলা। তার জ্ঞান ও বলিষ্ঠ কলম তাকে বাংলাদেশের মুসলমানদের জন্য চির স্মরণীয় করে রাখবে। সভায় তার সব কর্মের সংরক্ষণ ও প্রচারের উপর জোর দেয়া হয়। তার রচনাবলী প্রকাশ এবং বহুমাত্রিক-স্মারকগ্রন্থের উদ্যোক্তাদের ধন্যবাদ জানানো হয়। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
কংগ্রেস সর্বোচ্চ চেষ্টা করেও ৫০ আসন পাবে না : মোদি প্যারিসের বিশ্ববিদ্যালয় থেকে ফিলিস্তিনিপন্থী শিক্ষার্থীদের সরিয়েছে পুলিশ চুক্তিতে সম্মত হতে হামাসকে ৭ দিনের আল্টিমেটাম ইসরাইলের গফরগাঁওয়ে লরিচাকায় পিষ্ট হয়ে নারী নিহত রোহিঙ্গা গণহত্যা : মিয়ানমারের বিরুদ্ধে মামলার দ্রুত নিরসনে আশাবাদী বাংলাদেশ-গাম্বিয়া দোয়ারাবাজারে মইন হত্যাকারীদের গ্রেফতার দাবিতে বিক্ষোভ সাংবাদিকদের সুরক্ষায় প্রতিটি দেশের প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান জলবায়ু সঙ্কট মোকাবেলায় অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন জোরদারের আহ্বান এডিবি প্রেসিডেন্টের মিরসরাইয়ে তীব্র তাপদাহে মরছে মাছ : লোকসানের মুখে চাষিরা মহেশখালীতে ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা, এগিয়ে জয়নাল বাউফলে সড়কের কাজ ফেলে ঠিকাদার উধাও

সকল