১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


সেমিনারে বক্তারা

আম উৎপাদনে চাই বিজ্ঞান ও প্রযুক্তি

-

‘বাংলাদেশের ঐতিহ্য-বাংলাদেশের ব্রান্ডিং আম, জামদানি এবং ইলিশ। আমকে গতানুগতিক উৎপাদন প্রক্রিয়ায় সীমাবদ্ধ না রেখে বিজ্ঞানসম্মত উৎপাদন, সংরক্ষণ, প্রক্রিয়াজাতকরণ এবং বিপণনে বিজ্ঞান ও প্রযুক্তির প্রয়োগ অনিবার্য হয়ে উঠেছে। আমাদের সন্তানরা প্রাকৃতিক ফল হিসেবে আমের জুস না খেয়ে ঝুঁকে পড়ছে ক্ষতিকর কোমল পানীয়ের দিকে। অথচ আমে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, ফাইবার, ভিটামিন ও মিনারেলস। এ নিয়ে শিশুদের সচেতন করতে হবে। আম বাগানে ক্ষতিকর কীটনাশকের স্প্রের প্রতিরোধ পুলিশ দিয়ে সম্ভব নয়। প্রয়োজন সিসি টিভি ক্যামেরা ও ড্রোনের ব্যবহার। বৈজ্ঞানিক নজরদারি দিয়ে এবং বিজ্ঞান ও প্রযুক্তির ছোঁয়া দিয়ে উন্নত করতে হবে আম উৎপাদন ও বিপণনকে। বিজ্ঞান জাদুঘর শুধু বৈজ্ঞানিক প্রদর্শনী কেন্দ্র নয়, এটি জ্ঞান-বিজ্ঞান গবেষণার অনন্য কেন্দ্র হিসেবে উদ্ভাসিত হতে চায়। গতকাল জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে আয়োজিত বাংলাদেশে আম উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ সমস্যা ও বৈজ্ঞানিক সমাধান শীর্ষক এক সেমিনারে বিজ্ঞান জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী এ বক্তব্য প্রদান করেন।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কার্নেল ফাউন্ডেশনের চেয়ারম্যান ও বিশ্বব্যাংক ও জাতিসঙ্ঘের খাদ্য ও কৃষি সংস্থার পরামর্শক ড. মো: সালেহ আহমেদ। আরো বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এবং বাংলদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য ড. মো: আবদুল আলীম এবং বাংলাদেশ বিজ্ঞান একাডেমির পরিচালক ড. আবদুল মাজেদ। মূল প্রবন্ধ উপস্থাপনকালে ড. মো: সালেহ আহমেদ বলেন, ‘একজন আমচাষি বারী-১১ জাতের ২০০টি বড় গাছ থেকে আম এবং ১০ হাজারটি চারা বিক্রয় করে ৬২ লাখ টাকা আয় করেন। এ পদ্ধতি অনুসরণ করে আমরা আম উৎপাদনে বিপ্লব ঘটাতে পারি। থাইল্যান্ড ও মালয়েশিয়া গবেষণা করে আম চাষে বিপ্লব ঘটিয়েছে। বিজ্ঞানের পাশাপাশি অনুকূল নীতিমালারও প্রয়োজন রয়েছে। ড. মো: সোহেল আলবেরুনীর সঞ্চালনায় প্রাণবন্ত এ সেমিনারে জেলা প্রশাসন নাটোর, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জসহ বিভিন্ন সংস্থা ও দফতরের কর্মকর্তারা অংশগ্রহণ করেন। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ



premium cement
এক বছর পর দাউদকান্দিতে ড. মোশাররফ গোপালগঞ্জ বশেমুরবিপ্রবিতে সুষ্ঠুভাবে গুচ্ছ ভর্তি পরীক্ষা সম্পন্ন রাজধানীতে আ’লীগের শান্তি সমাবেশ আজ কুয়াকাটা সৈকতে সনাতন ধর্মাবলম্বীদের সমুদ্রস্নান সরকারি হাসপাতালে অবৈধ ক্যান্টিন ও ওষুধের দোকান বন্ধের নির্দেশ ভোটের অধিকার কেড়ে নিয়ে আ’লীগ জনগণকে নাগরিক হিসেবে বাতিল করেছে : জোনায়েদ সাকি ইবিতে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা টঙ্গী পর্যন্ত বর্ধিত হচ্ছে মেট্রোরেলের লাইন মালয়েশিয়ায় বিএমইটি কার্ডের নামে প্রতারণার ফাঁদ : সতর্ক করল দূতাবাস ফিলিস্তিনে হামলার প্রতিবাদে নারায়ণগঞ্জে খেলাফত মজলিসের বিক্ষোভ মিছিল আল মাহমুদপুত্র মীর তারিকের ইন্তেকাল

সকল