২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

খুচরা প্রতি কেজি আলু ৩৫ পাইকারি ৩০ টাকা

দাম পুনর্নির্ধারণ করল সরকার
-

খুচরা বাজারে প্রতি কেজি আলুর দাম ৩০ টাকা থেকে বাড়িয়ে ৩৫ টাকা পুনর্নির্ধারণ করেছে সরকার। একই সাথে কোল্ডস্টোরেজ পর্যায়ে প্রতি কেজি ২৭ টাকা এবং পাইকারি পর্যায়ে প্রতি কেজি ৩০ টাকা পুনর্নির্ধারণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার কৃষি মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে অধীনস্থ সংস্থা কৃষি বিপণন অধিদফতর ‘কৃষি বিপণন আইন-২০১৮ এর ধারা ৪(ঝ)’ অনুযায়ী এই দাম নির্ধারণ করেছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এর আগে দুপুরে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক সচিবালয়ে আলুর মূল্য পুনর্নির্ধারণের কথা জানিয়েছিলেন।
আলুর দাম অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় এর আগে গত ৭ অক্টোবর আলুর দাম কোল্ডস্টোরেজ পর্যায়ে প্রতি কেজি ২৩ টাকা, পাইকারি পর্যায়ে প্রতি কেজি ২৫ টাকা এবং খুচরা পর্যায়ে প্রতি কেজি ৩০ টাকা নির্ধারণ করেছিল কৃষি বিপণন অধিদফতর। কিন্তু বাজার স্থিতিশীল না হওয়ায় ফের দাম বেঁধে দিলো সরকার।
আলুর বাজার স্থিতিশীল রাখতে গতকাল মঙ্গলবার বিকেলে কৃষি বিপণন অধিদফতরে আয়োজিত মতবিনিময় সভায় এ দাম নির্ধারণে সুপারিশ করা হয়। কৃষি বিপণন অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফের সভাপতিত্বে বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। এ ছাড়া, বাংলাদেশ কোল্ডস্টোরেজ অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট, কাওরানবাজার এবং শ্যামবাজারের আলুর পাইকার ও আড়তদাররা সভায় উপস্থিত ছিলেন। পুনর্নির্ধারিত মূল্যে কোল্ডস্টোরেজ, পাইকারি এবং খুচরা পর্যায়ের বিক্রেতাসহ ত্রিপক্ষই যেন আলু বিক্রয় করে সে জন্য কঠোর মনিটরিং ও নজরদারির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সব জেলা প্রশাসককে অনুরোধ করেছে কৃষি বিপণন অধিদফতর।

 


আরো সংবাদ



premium cement