২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

চমেকে নতুন ১০০ শয্যার আইসোলেশন ওয়ার্ড চালু

-

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে (চমেক) করোনাভাইরাস মোকাবেলায় কোভিড রেড জোন ও নতুন ১০০ শয্যার আইসোলেশন ওয়ার্ড স্থাপন করা হয়েছে। চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন গতকাল বৃহস্পতিবার সকালে এই আইসোলেশন ওয়ার্ডের উদ্বোধন করেন। এ সময় চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ, স্বাস্থ্য অধিদফতর চট্টগ্রাম বিভাগের পরিচালক ডা: হাসান শাহরিয়ার কবির, মেডিক্যাল কলেজ ও হাসপাতালের পরিচালক ব্রি. জেনারেল ডা: এস এম হুমায়ুন কবির, চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডা: ফজলে রাব্বি, বিএমএ সভাপতি প্রফেসর ডা: মুজিবুল হক খান, সাধারণ সম্পাদক ডা: ফয়সল ইকবাল চৌধুরী, ডা: শাহীন হাসান, ডা: সাহানারা, অনুরুদ্ধ কর, রঞ্জন কান্তি নাথ, নাসির উদ্দীন মাহমুদ, সাজ্জাদ হোসেন উপস্থিত ছিলেন।
নতুন আইসোলেশন শয্যা উদ্বোধনকালে মেয়র বলেন, ক্রমাগত করোনা রোগী বৃদ্ধি পাওয়ায় হাসপাতালগুলোতে শয্যা সঙ্কট দেখা দিয়েছে। আর বিশেষ করে মহামারী করোনাভাইরাসের আক্রান্ত রোগীর জন্য পৃথক হাসপাতাল, পৃথক ওয়ার্ড ও পৃথক শয্যা থাকা একান্ত জরুরি। কিন্তু আমাদের চিকিৎসা ব্যবস্থায় সঙ্কট রয়েছে। তারপরও সরকারসহ আমরা যথাসাধ্য চেষ্টা করছি করোনা আক্রান্ত রোগীর জন্য আইসোলেশন ওয়ার্ড ও শয্যার ব্যবস্থা করতে। তিনি সংক্রমণ এড়াতে সব সাধারণ হাসপাতালে করোনা রোগীর জন্য আলাদা ওয়ার্ড ও শয্যার ব্যবস্থা থাকা জরুরি বলে উল্লেখ করেন। মেয়র এই সঙ্কটকালীন সময়ে সচেতনতা, ধৈর্য ও সাবধানতা অবলম্বন করে জীবনযাপন করার আহ্বান জানান। উদ্বোধন অনুষ্ঠানে দোয়া ও মুনাজাত পরিচালনা করেন চমেক হাসপাতাল জামে মসজিদের খতিব ও পেশ ইমাম মাওলানা কামাল হোসেন জাফরী।
১১ আইসিইউ ও ১০০ শয্যা নিয়ে চালু হলো হলি ক্রিসেন্ট হাসপাতাল
এ দিকে করোনা রোগীর সরকারি ব্যবস্থাপনায় ও সিটি মেয়রের সার্বিক তত্ত্বাবধানে আবারো নতুন আঙ্গিকে চালু করা হলো নগরীর হলি ক্রিসেন্ট হাসপাতাল। গতকাল দুপুরে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এর উদ্বোধন করেন। এই হাসপাতালের ১১টি আইসিইউ শয্যাসহ ১০০ শয্যা, সেন্ট্রাল অক্সিজেন, এসডিওসহ আনুষঙ্গিক সব সুযোগ সুবিধা থাকবে। চট্টগ্রাম জেনারেল হাসপাতালের কোভিড ইউনিট-২ হিসেবে এটি পরিচালিত হবে। রোস্টার করে এখানে সরকারিভাবে চিকিৎসক, নার্স ও জনবল কাজ করবে। ইতোমধ্যে এখানে ২০ জন চিকিৎসককে পদায়ন করা হয়েছে। পর্যায়ক্রমে আরো বেশ কিছু ওয়ার্ডবয়, নার্স, স্টাফ নিয়োগ দেয়া হবে। চিকিৎসকরা ইতোমধ্যে তাদের কর্মস্থলে যোগদান করেছেন হাসপাতালটি একজন সহকারী পরিচালক বা তত্ত্বাবধায়কের অধীনে পরিচালিত হবে।


আরো সংবাদ



premium cement