২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

দুই বইয়ের প্রকাশনা ও বিক্রির ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা

ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ
-

ধর্মীয় ও ব্যক্তিস্বাধীনতায় আঘাতের অভিযোগে ‘নানীর বাণী’ ও ‘দিয়া আরেফিন’ নামে বই দুটি’র প্রকাশ, বিক্রি, বিতরণ ও বিপণনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন হাইকোর্ট। একই সাথে অমর একুশের গ্রন্থমেলা থেকে বই দু’টি সরিয়ে নিতে বাংলা একাডেমির মহাপরিচালককে নির্দেশ দিয়েছেন আদালত। পাশাপাশি আদালতের আদেশ বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব এবং ঢাকা ও নারায়ণগঞ্জের জেলা প্রশাসককে নির্দেশ দেয়া হয়েছে। বই দু’টির লেখক দিয়ার্ষি আরাগ নামের এক ব্যক্তি যিনি মূলত ব্লগ ও ফেসবুকে লেখালেখি করেন। বই দু’টি প্রকাশ করা হয়েছে সৃষ্টিঘর প্রকাশনা থেকে। সুপ্রিম কোর্টের আইনজীবী আজহারুল্লাহ ভূঁইয়া গতকাল বুধবার বই দু’টি নিয়ে অভিযোগের বিষয়টি আদালতের নজরে আনলে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো: মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এই নিষেধাজ্ঞার আদেশ দেন।
আদেশের পর আজহারুল্লাহ ভূঁইয়া সাংবাদিকদের বলেন, বই দু’টি নিয়ে আইনজীবীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। তারা বিষয়টি আমাকে অবগত করায় আমি হাইকোর্টের নজরে আনি। বই দু’টিতে ব্যক্তির ধর্মবিশ্বাস, ব্যক্তির চিন্তা এবং ব্যক্তির পোশাক পরিধানের স্বাধীনতার ওপর আঘাত করা হয়েছে বলেও অভিযোগ করেন ওই আইনজীবী। দু’টি বইয়ে ধর্মীয় অনুভূতিতে আঘাত, ব্যক্তিস্বাধীনতার পরিপন্থী ও বিদ্বেষমূলক লেখা রয়েছে উল্লেখ করে তা গতকাল বুধবার আদালতের নজরে আনা হয়। এতে হাইকোর্ট ওই আদেশ দেন।

 


আরো সংবাদ



premium cement
এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি

সকল