১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


হংকং চলচ্চিত্রের ‘গডফাদার’ চো আর নেই

ব্রুসলির সাথে রেমন্ড চো (ডানে) - সংগৃহিত

কিংবদন্তির কুং ফু অভিনেতা ব্রুসলিকে সিনেমার রূপালি পর্দায় তুলে আনার কৃতি প্রযোজক রেমন্ড চো ৯১ বছর বয়সে শনিবার মারা গেছেন। হংকং চলচ্চিত্রে তিনি ‘গডফাদার’ হিসেবে ব্যাপক পরিচিত ছিলেন।

চো ছিলেন ১৯৭১ সালে প্রতিষ্ঠিত গোল্ডেন হারভেস্ট স্টুডিওর সহ প্রতিষ্ঠাতা। এটি হংকংয়ের চলচ্চিত্রকে আন্তর্জাতিক পরিমন্ডলে নিয়ে আসার ক্ষেত্রে বিশাল ভূমিকা পালন করে। খবর এএফপি’র।

তার প্রযোজনা প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বলা হয়, এই প্রতিষ্ঠান থেকে তিনি ১৭০টির বেশি চলচ্চিত্র প্রযোজনা করেন।জাকি চ্যাং সহ আরো অনেক এ্যাকশন অভিনেতাকে চলচ্চিত্রে নিয়ে আসেন।

ব্রুস লি’র সাথে তিনি প্রথম ‘দ্য বিগ বস’ছবিতে কাজ করেন, যেটি যুক্তরাষ্ট্র থেকে ১৯৭১ সালে ফেস্ট এন্ড ফিউরি নামে মুক্তি পায়। ছবিটি রাতারাতি হংকং এবং বিদেশের বক্স অফিসের রেকর্ড ভাঙতে সক্ষম হয়।

চো ১৯২৭ সালে হংকংয়ে জন্মগ্রহণ করেন, সাংহাইয়ে তিনি সাংবাদিকতা বিষয় পড়াশোনা করেন, চলচ্চিত্রে যাওয়ার আগে রিপোর্টার হিসেবে কাজ করেছেন।


আরো সংবাদ



premium cement
দিনাজপুরে নিয়ন্ত্রণ হারিয়ে চায়ের দোকানে ট্যাংক লরি, নিহত ২ পূর্ব জেরুসালেমে জাতিসঙ্ঘের কম্পাউন্ডে ‘অগ্নি হামলার’ পর বন্ধ ঘোষণা কোপা আমেরিকায় ব্রাজিলের স্কোয়াড ঘোষণা চারদিক ঘন মেঘে আধার হয়ে ঝরল বৃষ্টি ঢাকামুখী চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ দাবিতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম চীন অপপ্রচারের জন্য অ্যাপ ও গেম ব্যবহার করছে : অস্ট্রেলিয়ার সমীক্ষা মুন্সীগঞ্জ কারখানার ভেতরই নিরাপত্তাকর্মীর গলাকাটা লাশ উদ্ধার হামাসের তীব্র প্রতিরোধ, ৪ ইসরাইলি সৈন্য নিহত নয়াপল্টনে যুবদলের বিক্ষোভ সমাবেশ আজ প্রবীণ বাম রাজনীতিক হায়দার আকবর খান রনোর পরলোকগমন গুজরাটের কাছে হেরে প্লে অফের রাস্তা কঠিন চেন্নাইয়ের

সকল