২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


হাতিয়া দ্বীপ পরিদর্শন করলেন প্রিন্সেস ক্রাউন ভিক্টোরিয়া

- ছবি : নয়া দিগন্ত

জলবায়ু পরিবর্তনের অভিঘাতে ক্ষতিগ্রস্ত নোয়াখালীর উপকূলীয় উপজেলা হাতিয়া পরিদর্শন করলেন জাতিসঙ্ঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) শুভেচ্ছাদূত ও সুইডেনের প্রিন্সেস ক্রাউন ভিক্টোরিয়া।

বুধবার সকাল ৭টা ২৫ মিনিটে তি‌নি বুড়িরচর ইউনিয়নের পশ্চিম বড়দেইল এলাকার হেলিকপ্টার থেকে অবতরণ ক‌রেন। এ সময় তিনি আকাশ থেকে দৃষ্ট দৃশ্য হাতিয়া দ্বীপের সবুজ ফসলের মাঠ, দ্বীপের অভয়ারণ্য, ইউএনডিপির চলমান প্রকল্প এবং ঝুঁকিপূর্ণ মানুষের জীবনযাত্রা অবলোকন করেন।

সূত্রে জানা যায়, প্রিন্সেস ভিক্টোরিয়া একই ইউনিয়নে নতুন সুইচ বাজার এলাকায় কালিরচর গুচ্ছ গ্রামে ইউএনডিপির অর্থায়নে এবং বাংলাদেশের স্থানীয় সরকার বিভাগের অধীন পরিচালিত প্রকল্পের আওতায় উপকারভোগী পরিবারের সাথে মতবিনিময়ে অংশগ্রহণ করেন। পরে একটি উপভোগী পরিবারের সদস্যের ঘর পরিদর্শন করেন। এ সময় তিনজন জেলের সাথে তিনি প্রশ্নের মাধ্যমে তাদের জীবনমান বিষয়ে জানার চেষ্টা করেন।

সূত্রে আরো জানা যায়, এরপর তিনি একই ইউনিয়নের নলচিরা সরকারি প্রাইমারি স্কুল কাম সাইক্লোন সেল্টারে মাল্টিমিডিয়া প্রজেক্টের মাধ্যমে হাতিয়া দ্বীপের মানুষের জলবায়ু সহনশীল জীবিকায়নের চিত্র এবং সামুদ্রিক ঝড় জলোচ্ছ্বাসের আগাম সতর্কবার্তা গ্রহণ ও দ্বীপের মানুষের এ বিষয়ে প্রস্তুতি বিষয়ক একটি পরিবেশনা উপভোগ করেন। পরে তিনি এখানে আগত সরকারি বিভিন্ন দফতরের উর্ধ্বতন কর্মকর্তা, জনপ্রতিনিধি, সামাজিক গণ্যমান্য ব্যক্তি ও সাইক্লোন প্রস্তুতি কর্মসূচির স্বেচ্ছাসেবকদের সাথে এক সাধারণ মতবিনিময়ে অংশগ্রহণ করেন।

এর আগে সকালে তিনি হেলিকপ্টারযোগে বুড়িরচর ইউনিয়নের পশ্চিম বড়দেইল হেলিপ্যাড মাঠে অবতরণ করলে স্থানীয় সংসদ সদস্য মোহাম্মদ আলী, সাবেক সংসদ সদস্য আয়েশা ফেরদাউস, হাতিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান মাহবুব মোর্শেদ লিটন, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ ইবরাহীম (ক্রাইম অ্যান্ড অ্যাপস)-সহ স্থানীয় সরকারি কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা তাকে স্বাগত জানান।


আরো সংবাদ



premium cement