০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫
`


লবণের দাম নিয়ে মাঠ চাষিদের হতাশা কাটছে

লবণের দাম নিয়ে মাঠ চাষিদের হতাশা কাটছে - ছবি : সংগৃহীত

শিল্প মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক এখন থেকে শিল্প কারখানা ও কস্টিক সোডা উৎপাদনের জন্য বিদেশ থেকে কিুইড ফর্মে সোডিয়াম সালেফেট আমদানীর সিদ্ধান্ত গৃহীত হয়েছে। ফলে চাইলেই আর কেউ বা কোন প্রতিষ্ঠান সরাসরি সোডিয়াম সালফেট আমদানী করতে পারছেন না।

সে কারণে দেশে সেডিয়াম সালফেটের আড়ালে আর অতিরিক্ত সোডিয়াম ক্লোরাইড(ভোজ্য লবণ) দেশের বাজারে আর প্রবেশের সুযোগ থাকছেনা। বিদেশ থেকে লিকুইডি ফর্মে সোডিয়াম সালফেট আদানীর সিন্ধান্ত গৃহীত হওয়ায় কারণে আগামীতে মাঠ পর্যায়ে চাষিদের উৎপাদিত লবণের দাম নিয়ে বছরজুড়ে চাষিদের মধে যে হতাশা ছিল তা অচিরেই কাটছে বলে জানিয়েছেন লবণ প্রকল্পের জেনারেল ম্যানেজার(জিএম) হাফিজুর রহমান।

চলতি বছর লবণ উৎপাদনের লক্ষ্যমাত্রা ও চাহিদা ২২ লাখ ১৭ হাজার মেট্রিকটন নির্ধারণ করা হয়েছে। সেই লক্ষ্য পুরোনে চট্টগ্রামের বাঁশখালী ও কক্সবাজার জুড়ে প্রায় ২৫ হাজার লবণ চাষি প্রায় ৫৫ হাজার একর লবণের মাঠে দিন পরিশ্রম করে যাচ্ছেন।

যদিও বুধবার গড়ে চট্টগ্রাম ও কক্সবাজারের মাঠে প্রতিমন লবণ পাইকারী বিক্রি হয়েছে মাত্র ১৭৪ টাকা(ধোলাই খরচ ছাড়া)। এ পর্যন্ত চট্টগ্রাম কক্সবাজারে প্রতিমন লবণ(অপরিশোধিত) উৎপাদনে খরচ পড়েছে গড়ে ২৩০ টাকা সে ক্ষেত্রে বুধবার পর্যন্ত প্রতি মন লবণ উৎপাদনে ৫৬ টাকা করে ঘাটতি গুনছেন চাষিরা।

জানা গেছে, প্রতি বছর নভেম্বরের মাঝামাঝি (১৫ নভেম্বর থেকে) সময়ে লবণ উৎপাদন মৌসূম শুরু হয় আর শেষ হয় মে মাসের ১৫ তারিখের মধ্যে। লবণ উৎপাদন যদিও নভেম্বরে শুরু হলেও মার্চ এপ্রিল মে মাসের মাঝিমাঝি সময়ের মধ্যে উৎপাদনের লক্ষ্যমাত্রার সিংহভাগ লবণ উৎপাদন হয়।

চলতি মাসের ১৯ ফেব্রুয়ারী পর্যন্ত দেশে লবণ উৎপাদন হয়েছে ২ লাখ ৭৩ হাজার২৫৯শত মেট্রিকটন যদিও গত মৌসূমে ওই সময়ের মধ্যে লবণ উৎপাদন হয়েছে ৩ লাখের উপরে।

মন্ত্রণালয়ের লিকুইড ফর্মে সোডিয়াম সালফেট আমদানী করা বিষয়ে যোগাযোগ করা হলে লবণ প্রকল্পের জেনারেল ম্যানেজার(জিএম) হাফিজুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, সরকার দেশের লবণ শিল্প ও এর সাথে সরাসরি জড়িতের হাজার হাজার চাষির জীবন জীবিকা প্রতি খুবই আন্তরিক রয়েছেন। লবণ উৎপাদনের লক্ষ্যমাত্র পুরোনের বিষয়য়ে তিনি বলেন চলতি বছর লবণ উৎপাদনের আবহাওয়া বিরাজ করছে কাজেই নির্ধারিত সময়ের মধ্যে দেশে লবণের ও চাহিদা লক্ষ্যমাত্রা দুটোই পুরোনের প্রত্যাশা করছেন তিনি।


আরো সংবাদ



premium cement