০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


বিএসইসির নির্দেশনা

দর সর্বোচ্চ ৩ শতাংশ পর্যন্ত কমতে পারবে

-

পুঁজিবাজারে টানা দরপতন ঠেকাতে নতুন উদ্যোগ নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এবার তালিকাভুক্ত সব কোম্পানির শেয়ারের মূল্য হ্রাসের নতুন সীমা বেঁধে দেয়া হয়েছে। শেয়ার দর ৩ শতাংশ পর্যন্ত কমতে পারবে। তবে ফ্লোর প্রাইসে থাকা কোম্পানির ক্ষেত্রে এই সীমা প্রযোজ্য হবে না।
বিএসইসি এ সংক্রান্ত একটি আদেশ গতকাল জারি করেছে। যা আজ বৃহস্পতিবার থেকে কার্যকর থাকবে বলে সংস্থাটির মুখপাত্র জানিয়েছে। বিএসইসির আদেশ অনুযায়ী, একদিনে কোনো কোম্পানির শেয়ারের মূল্য সর্বোচ্চ ৩ শতাংশ পর্যন্ত কমতে পারবে। এর চেয়ে কম মূল্যে কেউ শেয়ার বিক্রি বা কিনতে পারবে না। তবে মূল্য বৃদ্ধির ক্ষেত্রে আগের সীমা বহাল আছে। শেয়ারের আগের দিনের বাজার মূল্যের আলোকে পরদিন মূল্য সর্বনিম্ন ৩.৭৫ শতাংশ থেকে সর্বোচ্চ ১০ শতাংশ পর্যন্ত বাড়তে পারবে। বিদ্যমান সার্কিটব্রেকার পদ্ধতিতে, শেয়ারের দামের ভিত্তিতে মূল্য হ্রাস-বৃদ্ধির সীমা বেঁধে দেয়া আছে। যেকোনো কোম্পানির শেয়ারের আগের দিনের ক্লোজিং মূল্যের আলোকে পরদিন এই সীমা প্রযোজ্য হয়।
কোনো কোম্পানির শেয়ারের মূল্য ২০০ টাকার মধ্যে থাকলে পরদিন ওই শেয়ারের মূল্য সর্বোচ্চ ১০ শতাংশ পর্যন্ত বাড়তে বা কমতে পারে। মূল্য ২০০ টাকার ওপর থেকে ৫০০ টাকা পর্যন্ত ৮.৭৫ শতাংশ, ৫০০ টাকার ওপর থেকে এক হাজার টাকা পর্যন্ত ৭.৫০ শতাংশ, মূল্য এক হাজার টাকার ওপর থেকে দুই হাজার টাকা পর্যন্ত ৬.২৫ শতাংশ, দুই হাজার টাকার ওপর থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত ৫ শতাংশ এবং মূল্য পাঁচ হাজার টাকার বেশি হলে ৩.৭৫ শতাংশ বাড়তে বা কমতে পারে। এই সার্কিট ব্রেকারের ওপরের সীমা তথা মূল্য বৃদ্ধির সর্বোচ্চ সীমাটি বহাল রেখে গতকাল নিম্নসীমা তথা মূল্য হ্রাসের সর্বোচ্চ সীমা বেঁধে দেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement