৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


পুঁজিবাজারে সূচনায় উত্থান শেষে পতন

ঈদের পর ৩ দিনে ১০০ পয়েন্ট হারিয়েছে ডিএসইএক্স সূচক
-


দিনের সূচনাটা বেশ ভালোই থাকে, বিনিয়োগকারীদের মধ্যে এক ধরনের আশার আলো দেখায়। কিন্তু দিন গড়াতেই পতনের কোলে ঢোলে পড়ে। নিরাশায় বাড়ি ফিরেন বিনিয়োগকারীরা। কোনো ধরনের ভরসা নেই এই পুঁজিবাজারে। ঈদের পর তিন দিনের লেনদেনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স থেকে এক শ’ পয়েন্ট হারিয়ে গেছে। ১৯টি খাতের মধ্যে ১৩টি খাতই লোকসানের শিকার। পতনের কারণে ৫৬.২০ শতাংশ কোম্পানি তাদের শেয়ারের দর হারিয়েছে। তবে বাজারমূলধনে তারল্য ফিরেছে ৪.৪৩ শতাংশ বলে বিভিন্ন পর্যালোচনা থেকে জানা গেছে।
লেনদেনের তথ্য থেকে বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইতে লেনদেন শুরুর প্রথম ঘণ্টায় ১৩ দশমিক ৬৫ পয়েন্ট উত্থানের পর ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক পাঁচ হাজার ৭৮৮ পয়েন্টে অবস্থান করে। আর লেনদেন শুরুর প্রথম ঘণ্টায় বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে ১৪২ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সূচকের এমন পতনের নেপথ্যে ১০ কোম্পানির শেয়ার ছিল বলে লঙ্কাবাংলা ফাইন্যান্স অ্যানালাইসিস পোর্টালের পর্যালোচনায় প্রকাশ পেয়েছে। কোম্পানিগুলোর শেয়ারদর গতকাল কমার কারণে ডিএসইর সূচক কমেছে সাড়ে ৯ পয়েন্ট। আর কোম্পানিগুলো হলো- ন্যাশনাল ব্যাংক, কোহিনূর কেমিক্যাল, পাওয়ারগ্রিড কোম্পানি, স্কয়ার ফার্মা, বিকন ফার্মা, রবি আজিয়াটা, ব্র্যাক ব্যাংক, লাফার্জহোলসিম বাংলাদেশ, নাভান ফার্মা এবং মার্কেন্টাইল ব্যাংক পিএলসি।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আরো ১০.৮০ পয়েন্ট কমে পাঁচ হাজার ৭৬৩.৭০ পয়েন্টে, শরিয়াহ সূচক ১.৬৪ পয়েন্ট কমে এক হাজার ২৬২.৪১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫.৩৬ পয়েন্ট কমে অবস্থান করছে দুই হাজার ০৭.৩৪ পয়েন্টে। পনেরো কোটি ৭৮ লাখ ৪৮ হাজার ১৮৩টি শেয়ার, মিউচুয়াল ফান্ড ও বন্ড হাতবদল হয়েছে ৪৮২ কোটি ৫৩ লাখ ২৫ হাজার টাকায়। মঙ্গলবার লেনদেন হয়েছিল ৫৪০ কোটি ২৩ লাখ টাকার। আগের দিনের চেয়ে লেনদেন কমেছে ৫৭ কোটি ৭০ লাখ টাকা। লেনদেন কমেছে ১০.৬৮ শতাংশ।
ডিএসইতে ৩৯৫টি কোম্পানি গতকাল লেনদেনে অংশ নেয়। এদের মধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ২২২টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৬৭টির। দরপতনের মধ্যে এ শ্রেণীর কোম্পানির সংখ্যা ছিল ১৩৫টি। ডিএসইর বাজারমূলধন অনেক দিন পর কিছুটা বেড়ে এখন সাত লাখ ৯ হাজার ২৩৯ কোটি ৮৯ লাখ টাকায় উন্নীত হয়েছে।

এদিকে, ডিএসইর ব্লক মার্কেটে গতকাল ১৯টি কোম্পানি লেনদেনে অংশ নেয়। তাদের ৩৭ লাখ সাত হাজার ১৩৬টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেন হয়েছে মোট ১০ কোটি ৩১ লাখ ৪৮ হাজার টাকা। এর মধ্যে সবচেয়ে বেশি লেনদেন হতে দেখা গেছে তিন কোম্পানির শেয়ার। কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক লিমিটেড ফার্স্ট মিউচুয়াল ফান্ড, আলিফ ইন্ডাস্ট্রিজ এবং তাওফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রিম পিএলসি। গতকাল এই তিন কোম্পানির মোট শেয়ার লেনদেন হয়েছে পাঁচ কোটি ৭০ লাখ টাকারও বেশি।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই-৩০ সূচক ছাড়া সবগুলোই পয়েন্ট হারিয়েছে। সিএএসপিআই সূচক ৭৮.৫৮ পয়েন্ট কমে ১৬ হাজার ৪৫৯.৫৪ পয়েন্টে এবং সিএসসিএক্স সূচক ৪৭.৫৪ পয়েন্ট কমে এখন ৯ হাজার ৮৯৭.৭৩ পয়েন্টে রয়েছে। তবে সিএসই-৩০ বেড়েছে ৬.৩৯ পয়েন্ট। ৩০ লাখ ৯৫ হাজার ৪০৭টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড গতকাল হাতবদল হয়েছে মোট ১১ কোটি ৮৬ লাখ ২০ হাজার ৬৫৫ টাকায়। মঙ্গলবার লেনদেন হয়েছিল ৯ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার। সিএসইতে ২০৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭০টির, কমেছে ১০৬টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২৭টি প্রতিষ্ঠানের।
শেয়ার কিনবেন প্রাইম ব্যাংক পরিচালক: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি প্রাইম ব্যাংক পিএলসির এক পরিচালক দুই কোটি ২০ লাখ শেয়ার ক্রয়ের ঘোষণা দিয়েছেন বলে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এ তথ্য প্রকাশ করেছে। সম্প্রতি প্রাইম ব্যাংকের করপোরেট পরিচালক এমজেএল বাংলাদেশ পিএলসি দুই কোটি ২০ লাখ শেয়ার ক্রয়ের ঘোষণা দিয়েছে। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে ডিএসইর ব্লক মার্কেটে ঘোষিত এই শেয়ার ক্রয় সম্পন্ন করবে।

 

 


আরো সংবাদ



premium cement
কুমিল্লা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা বাড়ল জ্বালানি তেলের দাম, কার্যকর বুধবার বাংলাদেশ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে : প্রধানমন্ত্রী ‘ইসলামী সমাজ বিপ্লব ছাড়া মানুষের মুক্তি সম্ভব নয়’ ইসরাইলে জার্মানির অস্ত্র বিক্রির ওপর নিষেধাজ্ঞা দিতে আইসিজের অস্বীকৃতি নির্বাচন থেকে সরে দাঁড়ালেন শাহরাস্তি উপজেলা আ’লীগ সভাপতি গ্রীষ্মের ছুটি কি এপ্রিলে এগিয়ে আনা দরকার? আইডিবি ২৮ দশমিক ৯ কোটি ডলারের ঋণ সহায়তা দিবে গাজায় সাহায্য সরবরাহ বাড়ানোর উপায় নিয়ে আলোচনায় ব্লিঙ্কেনের জর্ডান যাত্রা বৃষ্টি আইনে ভারতের কাছে বাংলাদেশের হার ড. ইউনূসের বিরুদ্ধে রংপুরে শ্রম আদালতের মামলার কার্যক্রম হাইকোর্টে স্থগিত

সকল