২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

বরিশাল সিটি নির্বাচনে দলীয় প্রার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে বিএনপি

বরিশাল সিটি নির্বাচনে দলীয় প্রার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে বিএনপি - ছবি : নয়া দিগন্ত

দলীয় সিদ্ধান্তের বাইরে বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে মেয়র ও কাউন্সিলর পদে অংশ নেয়া প্রার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে তালিকা কেন্দ্রে পাঠিয়েছে বিএনপি।

বুধবার (৩১ মে) বিএনপির বরিশাল মহানগর আহ্বায়ক কমিটির দফতরের দায়িত্বে থাকা জাহিদুর রহমান রিপন এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, নির্বাচনে অংশ নেয়া বিএনপির ১৯ নেতাকর্মীর তালিকা কেন্দ্রে পাঠানো হয়েছে। আগামী সপ্তাহের মধ্যে তাদের বিরুদ্ধে কি ধরণের ব্যবস্থা নেয়া হবে সেই নির্দেশনা চাওয়া হয়েছে। ‘দুই একদিনের মধ্যে তাদের শোকজ করা হবে। এরপর বহিষ্কার। নির্বাচনে অংশ নেয়া নেতানেত্রীদের বিষয়ে কোনো ছাড় দেয়া হবে না। সকলের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। নির্বাচনে অংশ নেয়া প্রার্থীদের মধ্যে সাতজন বরিশাল মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য। অপর ১২ জন ওয়ার্ড বিএনপি ও সহযোগী সংগঠনের সাথে জড়িত ছিলেন।

রিপন আরো জানান, মেয়র প্রার্থী বরিশাল সিটির সাবেক মেয়র ও বিএনপি নেতা আহসান হাবীব কামালের ছেলে মো: কামরুল আহসান রুপনও এই তালিকায় রয়েছেন। রুপন জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় কমিটির সাবেক সদস্য।
অন্যরা হলেন নগরীর ৬ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ও বিএনপির মহানগর কমিটির যুগ্ম আহ্বায়ক হাবিবুর রহমান টিপু, ৯ নম্বর ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর ও মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক হারুন অর রশিদ, ১৯ নম্বর ওয়ার্ড থেকে যুগ্ম আহ্বায়ক শাহ মো: আমিনুল ইসলাম, ৮ নম্বর ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর ও মহানগর বিএনপির সদস্য মো: সেলিম হাওলাদার, ১৮ নম্বর ওয়ার্ড বিএনপির সদস্য সচিব জিয়াউল হক, যুগ্ম আহ্বায়ক মনিরুল ইসলাম, কাজী মোহাম্মদ শাহীন ও স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক মো: জাবের আব্দুল্লাহ সাদি।

এ ছাড়া সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ২ নম্বর ওয়ার্ড থেকে জাহানারা বেগম, ৮ নম্বর ওয়ার্ড থেকে সেলিনা বেগম এবং ১০ নম্বর ওয়ার্ড থেকে রাশিদা পারভীন প্রার্থী হয়েছেন।

পদ না থাকলেও নির্বাচনে অংশ নিচ্ছেন ৩ নম্বর ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর ও একই ওয়ার্ড বিএনপির সাবেক সাধারণ সম্পাদক হাবিবুর রহমান ফারুক, ৪ নম্বর ওয়ার্ডে মো: ইউনুস, ১৫ নম্বর ওয়ার্ডে মো: সিদ্দিকুর রহমান, ২২ নম্বর ওয়ার্ডে জেসমিন সামাদ, ২৪ নম্বর ওয়ার্ডে মহানগর বিএনপির সাবেক সহ-সভাপতি ফিরোজ আহম্মেদ, ২৬ নম্বর ওয়ার্ডে ফরিদউদ্দিন হাওলাদার, ২৮ নম্বর ওয়ার্ডে হুমায়ন কবির ও সংরক্ষিত ৬ নম্বর ওয়ার্ডে মহিলা দলের মজিদা বোরহান।

এ দিকে বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে কোনো ধরনের কার্যক্রমে অংশ না নিতে ওয়ার্ডের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাদের চিঠি দিয়েছে বিএনপি।

মহানগর বিএনপির আহ্বায়ক মনিরুজ্জামান খান ফারুক ও সদস্য সচিব মীর জাহিদুল কবির স্বাক্ষরিত চিঠিতে উল্লেখ করা হয়েছে, বিএনপি নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার ছাড়া এই সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশ নেবে না। এরই ধারাবাহিকতায় বরিশাল সিটি নির্বাচন বর্জন করেছে মহানগর বিএনপি।

নির্বাচনের যেকোনো কার্যক্রমে প্রতিটি ওয়ার্ড বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল স্তরের নেতাদেরকে বিরত থাকার নির্দেশ দেয়া হয়েছে চিঠিতে।

একইসাথে ভোটারদের ভোট দিতে নিরুৎসাহিত করার নির্দেশও দেয়া হয়েছে। আর যারা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ করবে তাদের বিরুদ্ধে কঠোর সাংগঠনিক ব্যবস্থা নেয়ার কথা চিঠিতে জানিয়েছে মহানগর কমিটি। চিঠিতে ১০ দফা দাবি বাস্তবায়ন ও সরকার পতনের আন্দোলনকে জোরদার করার আহ্বান জানানো হয়েছে।


আরো সংবাদ



premium cement