২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


ঘোড়াঘাটে কোরবানির ঈদকে সামনে রেখে খামারিরা গরু পরিচর্যায় ব্যস্ত

-

কোরবানির ঈদকে সামনে রেখে দেশী গরু লালন-পালনে ব্যস্ত সময় পার করছেন দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার খামারিরা। উপজেলার ছোট-বড় প্রায় ২০০ খামারি ও কৃষক রয়েছেন। খুব যতœসহকারে প্রস্তুত করছেন খামারের গরু। প্রতিটি গরুর ওজন ৮ থেকে ১২ মণের ওপরে। তবে দেশের অধিকাংশ স্থানে লাভের আশায় বিদেশী জাতের গরু মোটাতাজা করা হলেও এখানকার চিত্র পুরোটাই ভিন্ন।
সরেজমিনে সাহানাজ আলীর খামারে গিয়ে জানা যায়, খামারে গরু দেখতে ও কিনতে অনেক দূর-দূরান্ত থেকে আসেন পাইকাররা। এ কারণে অনেকেই ছোট বড় খামার তৈরি করে ভাগ্যের পরিবর্তন ঘটিয়েছে। তবে খামারিরা বলছেন, খাবারের দাম বেশি হওয়ায় গরু লালন পালনে বর্তমানে খুব একটা লাভ করা যাচ্ছে না। কিন্তু অন্য ব্যবসার চেয়ে গরু লালন পালনে লাভ বেশি।
দেশের অধিকাংশ স্থানে লাভের আশায় বিদেশী জাতের গরু মোটাতাজা করা হলেও এখানকার কৃষকের খোলা মাঠে চড়ে বেড়ানো এসব দেশী জাতের গরু প্রাকৃতিক ঘাস, খড় খাইয়েই বড় করছেন। তাই বাড়তি খাবার খাওয়াতে হয় না এসব ছোট খামারিদের। তবে বড় খামারিরা বাজার থেকে বা নিজে তৈরি করে খাবার খাওয়াচ্ছেন। এসব দেশী জাতের গরুর খাবারে কোনো ধরনের রাসায়নিক খাবার মেশানো হয় না বলে তারা জানান। তাই এবারের কোরবানির ঈদে ন্যায্য দাম পাওয়ার আশা করছেন খামারিরা।


আরো সংবাদ



premium cement
মন্ত্রিসভায় এপোস্টল কনভেনশন স্বাক্ষরের অনুমোদন : বছরে সাশ্রয় হবে ৫০০ কোটি টাকা ধোনির অবসর নিয়ে যা জানাল চেন্নাই সুপার কিংস গ্রেফতারি পরোয়ানা : যা বলল হামাস ও ইসরাইল ‘অপরিপক্ব আম নামিয়ে বাজারজাত করলে কঠোর ব্যবস্থা’ কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর গাইবান্ধায় মাদক মামলায় নারীর যাবজ্জীবন কারাদণ্ড রাইসিকে হত্যার অভিযোগ, যা বলছে ইসরাইল নেতানিয়াহু, গ্যালান্ট ও হামাসের ৩ নেতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হচ্ছে আশুলিয়ায় নিজ ঘর থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার ভারতে পাচার হওয়া ৮ বাংলাদেশী নারীকে ২ বছর পর ফেরত আগৈলঝাড়ায় বিদ্যুৎস্পৃষ্টে এক গৃহবধূর মৃত্যু

সকল