২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


যশোরে খেজুর গুড় ও নলেন পাটালি বেচাবিক্রিতে ধুম

যশোরের রাজগঞ্জ হাটে সাজিয়ে রাখা খেজুর গুড়ের হাঁড়ি : নয়া দিগন্ত -

‘যশোরের যশ, খেজুর গুড়ের রস’। এখানকার খেজুর রস থেকে তৈরি হচ্ছে উন্নত মানের গুড়। এই খেজুর গুড় ও নলেন পাটালির রয়েছে দেশজুড়ে খ্যাতি। খেজুর গুড় ও নলেন পাটালি বেচাকেনাকে কেন্দ্র করে জমজমাট হয়ে উঠেছে যশোরের মনিরামছুর উপজেলার রাজগঞ্জ হাট। দূর-দূরান্ত থেকে হাটের দিনে এখানে ছুটে আসছেন ব্যাপারীসহ হাজারো ক্রেতা-বিক্রেতা।
যশোর কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য অনুযায়ী, ৮ উপজেলায় ৭ লাখ ৯১ হাজার ৫১৪টি খেজুর গাছ আছে। প্রতিটি গাছে গড়ে ১ হাজার ৫০০ লিটার রস উৎপাদন হয়। গত বছর জেলায় ৪ হাজার ৬৪ টন গুড়-পাটালি এবং প্রায় ২ হাজার ৫৬০ টন রস উৎপাদন হয়েছে।
সরেজমিনে দেখা যায়, গরুর হাটের মাঠে বিস্তীর্ণ এলাকাজুড়ে কৃষকরা গুড়ভর্তি মাটির কলস (ভাঁড়) নিয়ে বসে আছেন। বাতাসে ভেসে আসছে মিষ্টি গন্ধ। ক্রেতারা লোহার শিক দিয়ে গুড় ও পাটালি ভেঙে মুখে পুরে পরীক্ষা করছেন। দরদাম ঠিক হলেই গুড়ের কলসগুলো মাঠের এক পাশে নিয়ে যাওয়া হচ্ছে। খোঁজ নিয়ে জানা যায়, ১০ কেজি ওজনের প্রতিটি কলস ৮৫০ থেকে ৯০০ টাকা এবং ১৫ থেকে ১৬ কেজি ওজনের কলস ১ হাজার ৫ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া নলেন পাটালি প্রতি কেজি ১৫০ টাকা থেকে ১৭০ টাকায় বিক্রি হচ্ছে। ক্রেতাদের দাবি, মৌসুমের শুরুর দিকে অসাধু কিছু লোক গুড়ে চিনি মিশিয়ে বিক্রির পাঁয়তারা করেন।
হাট ইজারাদার জানান, মৌসুমে তিন থেকে সাড়ে তিন মাস হাটের দিন ৫০ থেকে ৭৫ টন খেজুর গুড় ও পাটালি বেচাকেনা হয়, যার বিক্রয় মূল্য ৫০ লাখ টাকারও বেশি।


আরো সংবাদ



premium cement
জামিন নামঞ্জুর, কারাগার যুবদল সভাপতি সালাউদ্দিন টুকু তীব্র তাপপ্রবাহ : স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে নির্দেশ হাইকোর্টের মুরাদনগরে গৃহবধূকে গলা কেটে হত্যার অভিযোগ তীব্র তাপদাহে ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা, পুড়ছে ক্ষেতের ফসল স্বর্ণের দাম ভরিতে কমলো ১১৫৫ টাকা গাজায় গণহত্যা বন্ধের আহ্বান জানালো উত্তর আয়ারল্যান্ডের ফার্স্ট মিনিস্টার হোসেনপুরে চাঞ্চল্যকর সবুজ মিয়ার হত্যায় ভাতিজা গ্রেফতার দেশের সর্বোচ্চ ৪৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গায় সীমান্তে গুলির শব্দ নেই, তবুও আতঙ্কে স্থানীয়রা রাঙ্গাবালীর খালে পাওয়া টর্পেডো উদ্ধার করেছে নৌ-বাহিনী লক্ষ্মীপুরে বিজয়ী ও পরাজিত উভয় চেয়ারম্যান প্রার্থী আটক

সকল