০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


শিবগঞ্জে অবৈধ বালু উত্তোলনে হুমকির মুখে জমি ও স্থাপনা

-

বগুড়ার শিবগঞ্জ সদর ইউনিয়ানের গুজিয়া বন্দরসংলগ্ন তুলশি গঙ্গা নদী থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন বসিয়ে ভূগর্ভস্থ বালু উত্তোলনের ফলে বেশ কয়েকটি রাস্তা দেবে গেছে। এ ছাড়া নদী পাড়ে অবস্থিত বাজারের ভবন ও কওমি মাদরাসা ভবন হুমকির মুখে পড়েছে। সরকারিভাবে ভূগর্ভস্থ বালু উত্তোলনের কঠোর নিষেধাজ্ঞা থাকলেও এলাকার চিহ্নিত বালুদস্যু আব্দুল কুদ্দুস ও রফিকুল ইসলাম ওরফে ওকিল প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করছে। এ ব্যাপারে এলাকাবাসী জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি) ও থানা পুলিশের কাছে অভিযোগ দিয়ে প্রতিকার দাবি করেছেন। কিন্তু কে শোনে কার কথা। এখন পর্যন্ত বালু উত্তোলন বন্ধে কার্যকর কোনো ব্যবস্থা নেয়নি স্থানীয় প্রশাসন।
স্থানীয় ভুক্তভোগীদের অভিযোগ ও সরেজমিন ঘটনাস্থলে গিয়ে জানা গেছে, শিবগঞ্জ সদর ইউনিয়নের গুজিয়া বন্দরের পাশ দিয়ে বয়ে যাওয়া তুলশি গঙ্গা নদী থেকে এবং মিলকিপুর, উত্তর শ্যামপুরসহ বেশ কয়েকটি এলাকা থেকে ওই প্রভাবশালী বালু ব্যবসায়ীরা বেশ কিছুদিন ধরে ড্রেজার বসিয়ে অবৈধভাবে আবাদি জমির ভূগর্ভস্থ ও নদী থেকে বালু উত্তোলন করছেন। এর ফলে নদীর ধারে ফসলি জমিগুলো ভেঙে দেবে গেছে।
এ ব্যাপারে শিবগঞ্জ সদর ইউপি চেয়ারম্যান তোফায়েল আহমেদ সাবু জানান, অনেক দিন ধরে এসব স্থানে বালু তোলা হলেও রহস্যজনক কারণে তা বন্ধ হচ্ছে না।
শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর কবির জানান, গুজিয়া বন্দরসংলগ্ন নদী থেকে বালু উত্তোলনের ব্যাপারে তিনি শুনেছেন। এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।

 


আরো সংবাদ



premium cement