২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


চীনা গোয়েন্দাদের 'হানিট্র্যাপে' ব্রিটিশ গুপ্তচরেরা!

চীনা গোয়েন্দাদের 'হানিট্র্যাপে' ব্রিটিশ গুপ্তচরেরা! - ফাইল ছবি

চীনা গোয়েন্দাদের 'হানিট্র্যাপে'র শিকার হয়েছে ব্রিটিশ গুপ্তচরেরা। প্রলোভন ও ব্ল্যাকমেইলের মাধ্যমে গোপন তথ্য হাতিয়ে নেয়ার চেষ্টা চীন জোরদার করার প্রেক্ষাপটে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে এক প্রতিবেদনে প্রকাশিত হয়েছে।

ছয়টি ব্রিটিশ গোয়েন্দা সূত্র ব্রিটিশ গুপ্তচর, রাজনীতি এবং ব্যবসায়ী নেতাদের কাছ থেকে গোপন তথ্য বের করার চীনা প্রয়াসের ব্যাপারে এ তথ্য জানিয়েছে।

এসব সূত্রের চারটি চীন রাষ্ট্রের পক্ষে কাজ করা ব্যক্তিদের ব্যাপারে বিস্তারিত তথ্য দিয়েছে। গোয়েন্দা তথ্য দেয়ার জন্য এসব কর্মকর্তার সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক প্রতিষ্ঠা, যৌন সম্পর্ক প্রতিষ্ঠা ইত্যাদি করা হয়েছে।

একটি সূত্র জানিয়েছে, পেশাগত নেটওয়ার্কিং সাইট লিঙ্কেডইনের মাধ্যমে সংশ্লিষ্ট ব্যক্তিদের টার্গেট করা হয়।

প্রতিবেদনে বলা হয়, গত দুই বছরে দুটি চেষ্টা করা হয়েছে। তৃতীয় চেষ্টাটি হয়েছে ২০১৫ সালে।

একটি গোয়েন্দা সূত্র 'আই'-কে জানায়, তাকে হানিট্র্যাপের মাধ্যমে টার্গেট করা হয়েছিল। সূত্রটি জানায়, তার ভাষায় 'ইয়ং ও অ্যাটাক্টিভ' এক নারী তার কাছে এসে তার সাথে কথা বলেন। তারপর তিনি তাকে ওই সন্ধ্যায় বাইরে ড্রিঙ্ক করতে নিয়ে যাবেন কিনা জানতে চান।

সূত্রটি জানায়, তিনি পরে জানতে পারেন যে ওই নারী ছিলেন চীনা গুপ্তচর।

দ্বিতীয় একটি সূত্র জানায়, প্রতিটি অফিসারকে অবগত করা হয়েছে যে তারা তাদের ক্যারিয়ারে এ ধরনের তৎপরতার মুখোমুখি হবে।

হানিট্র্যাপ কৌশল বেশিভাগ গোয়েন্দা সংস্থা অবলম্বন করলেও চীনারা এ ব্যাপারে বেশ এগিয়ে আছে।

সূত্র : আইনিউজ


আরো সংবাদ



premium cement
বোয়ালমারীতে ২ স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার ২ কক্সবাজারে ডাকাত-র‍্যাব গোলাগুলি, কৃষক নিহত টুকুর সাজার প্রতিবাদে ফেনীতে যুবদলের বিক্ষোভ জামালপুরের ইসলামপুর পৌরসভার মেয়র সাময়িক বরখাস্ত পেকুয়ায় হিট স্ট্রোকে একজনেরর মৃত্যু স্কটল্যান্ডের প্রধানমন্ত্রী হুমজা ইউসুফের পদত্যাগ মঙ্গলবারও বাড়বে তাপমাত্রা, অসহনীয় হবে গরম ইতিহাসের উষ্ণতম এপ্রিল দেখল মিয়ানমার আইসিসির সম্ভাব্য গ্রেফতারি পরোয়ানা নিয়ে উদ্বিগ্ন ইসরাইলি কর্মকর্তারা নোয়াখালীতে হিট স্ট্রোকে দ্বিতীয় শ্রেণির ছাত্রের মৃত্যু ভূমি সেক্টরে রাজস্ব আদায় বাড়ানোর ক্ষেত্র চিহ্নিত করতে ভূমিমন্ত্রীর নির্দেশ

সকল