২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


ব্লিংকেনের সিউল সফরের মধ্যেই ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

- ছবি : এপি

উত্তর কোরিয়া তার পূর্ব জলসীমায় স্বল্পপাল্লার একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। সেটি এমন এক সময়, যখন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে সফর করছেন। আজ সোমবার এ কথা জানিয়েছেন মার্কিন সামরিক বাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফ।

মার্কিন সামরিক বাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফ বলেন, ‘উত্তর কোরিয়া পূর্ব সাগরের দিকে একটি অনির্দিষ্ট ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। ক্ষেপণাস্ত্রটি সম্পর্কে বিস্তারিত জানা যায়নি। এটি জাপান সাগর নামেও পরিচিত।

জাপান কোস্টগার্ডের পক্ষ থেকেও পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বলা হয়েছে, ‘ওই বস্তুটি’ ইতিমধ্যে সাগরে পড়েছে।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া ১১ দিনের যৌথ সামরিক মহড়া ‘ফ্রিডম শিল্ড’ শেষ করেছে। প্রায় ২৭ হাজার মার্কিন সেনা দক্ষিণ কোরিয়ায় সামরিক মহড়ায় অংশ নিয়েছেন। এর পরপরই উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথা জানা গেল।

উল্লেখ্য, গত দুই মাসের মধ্যে সোমবার প্রথমবারের মতো সমুদ্রে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। দেশটি এমন এক সময়ে এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল যখন গণতন্ত্রের অগ্রগতির বিষয়ে প্রেসিডেন্ট ইউন সুক ইওলের আয়োজিত একটি সম্মেলনে যোগ দিতে সিউল সফর করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement