০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


বিশ্বের প্রথম থ্রি ডি-প্রিন্টেড মসজিদ বানাচ্ছে দুবাই

- ছবি - ইন্টারনেট

সংযুক্ত আরব আমিরাতের দুবাই বিশ্বের প্রথম থ্রি ডি-প্রিন্টেড মসজিদ নির্মাণের পরিকল্পনা করছে। ২০২৫ সালের শুরুর দিকে মসজিদটির নির্মাণ কাজ সম্পন্ন হবে।

গত সপ্তাহে দ্য ন্যাশনালের প্রতিবেদন অনুযায়ী, দুবাইয়ের ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস ডিপার্টমেন্ট (আইএসিএডি) ঘোষণা করেছে যে আগামী অক্টোবরে বুর দুবাইয়ে দুই হাজার বর্গ মিটারের মসজিদটির নির্মাণ কাজ শুরু হবে। এবং মসজিদটিতে ছয় শ’ মুসল্লি একসাথে নামাজ আদায় করতে পারবেন।

সংযুক্ত আরব আমিরাতের প্রাচীন জেলাগুলোর একটি বুর দুবাই।

আইএসিএডি’র প্রকৌশল বিভাগের পরিচালক আলী আল-সুয়াইদি একটি সংবাদ সম্মেলনে বলেন, ‘সাধারণ মসজিদের চেয়ে এটি বানাতে ৩০ শতাংশ বেশি ব্যায় হবে। কারণ বিশ্বে এই ধরনের মসজিদ এই প্রথম বানানো হচ্ছে।’

তিনি বলেন, ‘আগামীতে ৩০ বছরের গ্যারান্টি সহ নির্মাণ খরচ একই রকম হবে বলে ধারণা করছি।’

আইএসিএডি বলেছে, মসজিদের কাঠামোর থ্রি ডি-প্রিন্টিং সম্পূর্ণ হতে প্রায় চার মাস সময় লাগবে। আরো ১২ মাস লাগবে সেগুলো সম্পূর্ণরূপে লাগাতে। এছাড়া রোবোটিক প্রিন্টারটি পরিচালনা করবে তিনজন কর্মী থ্রিডি। প্রতি ঘণ্টায় দুই বর্গ মিটার প্রিন্ট করা হবে।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল