০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রধান আটক

জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রধান আটক - ছবি : সংগৃহীত

ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রধান ইহোর মুরাশভকে আটক করেছে রুশ বাহিনী।

ইউক্রেনের রাষ্ট্রীয় পারমাণবিক নিয়ন্ত্রক পরিদর্শক সংস্থা ও আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) এই তথ্য নিশ্চিত করেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ইউক্রেনের রাষ্ট্রীয় পারমাণবিক নিয়ন্ত্রক সংস্থা এনেরহোয়াটম বলেছে, রুশ সেনারা ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের পরিচালক ইহোর মুরাশভকে শুক্রবার স্থানীয় সময় বিকেল চারটার দিকে আটক করা হয়। মূলত নিজের গাড়িতে করে পারমাণবিক স্থাপনা থেকে নিকটবর্তী শহর এনেরহোদারে যাওয়ার সময় তিনি আটক হন।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, জাপোরিঝিয়ার এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। এটি এখন রুশ সেনাদের নিয়ন্ত্রণে থাকলেও পরিচালনা করছেন ইউক্রেনের কর্মীরা।

ইউক্রেন দাবি করেছে, ওই বিদ্যুৎকেন্দ্র থেকে বেরিয়ে আরেকটি শহরে যাওয়ার সময় ইহোর মুরাশভকে চোখ বেঁধে তুলে নেওয়া হয়।

ইউক্রেনের রাষ্ট্রীয় পারমাণবিক নিয়ন্ত্রক সংস্থা এনেরহোয়াটমের প্রধান পেট্রো কোটিন শনিবার এক বিবৃতিতে বলেছেন, পারমাণবিক কেন্দ্রের ‘পারমাণবিক এবং বিকিরণ সুরক্ষার জন্য প্রধান দায়িত্বই পালন করে থাকেন ইহোর মুরাশভ।

শুক্রবার রুশ সেনারা তাকে আটক করায় ‘ইউক্রেন এবং ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কার্যক্রমের নিরাপত্তা হুমকির মুখে পড়েছে’। এছাড়াও, তিনি বিবিসিকে বলেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জাপোরিঝিয়া-সহ ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার সঙ্গে সংযুক্ত করার ঘোষণা দেওয়ার কারণে এই আটকের ঘটনা ঘটেছে।


আরো সংবাদ



premium cement