২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

তাইওয়ানের চারদিকে চীনের ‘নজিরবিহীন’ সামরিক মহড়া

- ছবি - সংগৃহীত

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফরের জেরে দেশটির চারদিকে ‘নজিরবিহীন’ সামরিক মহড়া চালাচ্ছে চীন।

রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম জানিয়েছে যে, তাইওয়ানকে ঘিরে সাগরের ছয়টি জায়গায় তাজা গোলাবারুদ ব্যবহার করে এ মহড়া চালাচ্ছে চীন। স্থানীয় সময় দুপুরে শুরু হওয়া এই মহড়া ৭ আগস্ট (রোববার) একই সময় শেষ হবে।

মহড়া-তাইপে

যে ছয়টি এলাকায় এই চীনা মহড়া চলছে তার তিনটি পড়েছে তাইওয়ানের উপকূল থেকে ১২ মাইলের সমুদ্রসীমার ভেতরে এবং এ ব্যাপারটি নজিরবিহীন।

তাইওয়ান বলছে, এই মহড়াগুলো জাতিসঙ্ঘের নিয়ম লঙ্ঘন করেছে। তার আঞ্চলিক স্থান আক্রমণ করেছে এবং তার আকাশ ও সমুদ্র অবরোধ করেছে।

এর আগে বুধবার পেলোসি সফর শেষ করে বিকেলে বেইজিংয়ের উদ্দেশ্যে দেশত্যাগ করার পর রাতে দেশটির স্বঘোষিত আকাশ-প্রতিরক্ষা সীমার ভেতরে ঢুকে পড়ে ২৭টি চীনা যুদ্ধবিমান। এর মধ্যে ২২টি চীনা যুদ্ধবিমান তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করে। এগুলোকে সাবধান করতে তাইওয়ানও তাদের জেট ওড়ায়।

এছাড়াও তাইওয়ানের বেশকিছু জিনিসের ওপর বাণিজ্যিক নিষেধাজ্ঞা জারি করেছে চীন।

গতকাল মন্ত্রণালয় থেকে বলা হয়, তাইওয়ানে বালি রফতানি এবং সাইট্রাস জাতীয় ফল ও কয়েক ধরনের মাছ আমদানি বন্ধ করা হয়েছে।

চীন-তাইপে

চীনের কাস্টমস কর্তৃপক্ষ জানিয়েছে, খাবারের কয়েকটি চালানে কীটনাশক এবং করোনভাইরাস উপস্থিতির কারণে আমদানি বন্ধ করা হয়েছে।

অন্যদিকে বাণিজ্য মন্ত্রণালয় বলেছে যে, এটি অনির্দিষ্ট আইনি বিধানের সাথে সামঞ্জস্য রেখে বালি রফতানি স্থগিত করা হয়েছে।

চীন তাইওয়ানকে তার নিজের অংশ বলে মনে করে এবং বিভিন্ন সময় তারা প্রয়োজনে শক্তি প্রয়োগ করে হলেও দ্বীপটিকে পুনর্দখল করার কথা বলেছে। কিন্তু তাইওয়ান নিজেদের একটি সার্বভৌম রাষ্ট্র বলে মনে করে।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement