০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


দক্ষিণ চীন সাগরে জাহাজ দ্বিখণ্ডিত, ২৪ জনের অধিক নিখোঁজ

দক্ষিণ চীন সাগরে জাহাজ দ্বিখণ্ডিত, ২৪ জনের অধিক নিখোঁজ - ছবি: সংগৃহীত

দক্ষিণ চীন সাগরে তুফানের কবলে পড়ে একটি জাহাজ দ্বিখণ্ডিত হয়েছে। জাহাজ থেকে তিনজনকে উদ্ধার করা হলেও এখন পর্যন্ত ২৪ জনের অধিক নিখোঁজ রয়েছে।

শনিবার জাহাজটি দ্বিখণ্ডিত হওয়ার পর থেকে নিখোঁজ রয়েছে জাহাজে থাকা ২৪-এর অধিক নাবিক। উদ্ধারকরীরা তাদের উদ্ধার অভিযান অব্যাহত রেখেছে বলে জানিয়েছে কর্মকর্তারা।

উদ্ধার কাজে সহযোগিতা নেয়া হচ্ছে বিমান ও হেলিকপ্টার থেকে। বাংলাদেশ সময় বিকেল ৩টার দিকে অন্তত ৩০ নাবিক থেকে তিনজনকে নিরাপদে উদ্ধার করা হয়েছিল।

হংকং গভার্নমেন্ট ফ্লাইং সার্ভিস প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে, এক নাবিককে উদ্ধার করে হেলিকপ্টারযোগে নিয়ে যাওয়া হচ্ছে। কারণ, সেখানে বড় বড় ঢেউ ডুবে যাওয়া জাহাজটিতে আছড়ে পড়ছে।

তুফানের আঘাত হানার সময় ইঞ্জিনিয়ারিং জাহাজটি হংকং থেকে ১৬০ নটিক্যাল মাইল (২৯৬ কিলোমিটার) দূরে দক্ষিণ চীন সাগরে অবস্থান করছিল।

ফ্লাইং সার্ভিসের মতে, জাহাজটি পর্যাপ্ত ক্ষতির সম্মুখিন হয়েছে। দ্বিখণ্ডিত জাহাজটিকে পরিত্যক্ত ঘোষণা করেছে সংস্থাটি।

ফ্লাইং সার্ভিস জাহাজটির নাম বা উৎস জানায়নি। এক বিবৃতিতে বলে, নাবিকরা ১১০ কিলোমিটার/ঘণ্টা ৬৮ মাইল প্রতি ঘণ্টা) বেগে বাতাসসহ তীব্র ঝড় চাবা (টাইফুন চাবা) দ্বারা সৃষ্ট সমস্যা নিয়ে আলোচনা করছিলেন।

সরকারি এক বিবৃতিতে বলা হয়েছে, উদ্ধারকৃত তিন নাবিক বাকিদের বিষয়ে বলছে, ‘প্রথম হেলিকপ্টার পৌঁছানোর আগেই হয়তো তারা ঢেউয়ের সাথে ভেসে গেছে।’

শনিবার পরে ঝড়টি চীনের গুয়াংডং প্রদেশের পশ্চিমাঞ্চলে আছড়ে পড়ে। ফ্লাইং সার্ভিস উদ্ধার অভিযানের জন্য দু’টি বিমান এবং চারটি হেলিকপ্টার পাঠিয়েছে

উদ্ধারকারীরা বলছে, তারা উদ্ধার অভিযানের এলাকা বাড়াবে, যেহেতু বড় সংখ্যক মানুষ এখনো নিখোঁজ রয়েছে। এছাড়াও পরিস্থিতি স্বাভাবিক থাকলে তারা রাত পর্যন্ত অভিযান অব্যাহত রাখতে চাই বলেও জানায়।

সূত্র : দ্য গার্ডিয়ান


আরো সংবাদ



premium cement
সাবমেরিন বিধ্বংসী স্মার্ট ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ভারতের মোস্তাফিজের মেইডেন দিয়ে আলোচনা ইসরাইলের সাথে সম্পর্ক ছিন্ন কলম্বিয়ার বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে

সকল