২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

তালেবানের আমন্ত্রণে দেশে ফিরলেন সাবেক আফগান শিক্ষামন্ত্রী

তুরস্ক থেকে দেশে ফিরেছেন সাবেক আফগান শিক্ষামন্ত্রী গোলাম ফারুক ওয়ারদাক - ছবি : সংগৃহীত

আফগানিস্তানের সাবেক শিক্ষামন্ত্রী গোলাম ফারুক ওয়ারদাক তালেবান সরকারের আমন্ত্রণে রাজধানী কাবুলে ফিরে এসেছেন। গত বছর তালেবান দেশটি দখল নেয়ার পর পালিয়ে গিয়েছিলেন তিনি। কিন্তু গতকাল বুধবার দেশে ফিরেছেন।

এক্সপ্রেস ট্রিবিউন এ খবর জানিয়েছেন।

কর্মকর্তারা জানান, নিরাপত্তার আশ্বাসের পর উচ্চপদস্থ ব্যক্তিদের তালেবানের ফিরিয়ে আনার উদ্যোগের অংশ হিসেবে গোলাম ফারুক ওয়ারদাক ফিরে এসেছেন।

সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই এবং আশরাফ ঘানির মন্ত্রিসভার সদস্য গোলাম ফারুক ওয়ারদাক দেশটিতে ফিরে আসা উচ্চপদস্থদের মধ্যে সর্বশেষ ব্যক্তি।

তালেবান কর্মকর্তারা বলেছেন, তারা এখনো আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করতে পারেনি। তাই এমন একটি সরকার গঠন করতে চাচ্ছেন যাতে কাজটি দ্রুত হয়।

উচ্চপদস্থ আফগানদের আলোচনার মাধ্যমে বিদেশ থেকে দেশে ফিরিয়ে আনার জন্য গঠিত সংস্থাটির মুখপাত্র আহমেদ ওয়াসিক। তিনি বলেন, গোলাম ফারুক ওয়ারদাক তুরস্ক থেকে ফিরে এসেছেন।

আহমেদ ওয়াসিক রয়টার্সকে বলেন, ফেরত আসা অন্যান্য কর্মকর্তাদের মধ্যে রয়েছেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন সাবেক মুখপাত্র, আফগানিস্তানের জাতীয় বিদ্যুৎ কোম্পানির সাবেক প্রধান ও কয়েকজন সামরিক কর্মকর্তা।

যদিও রয়টার্স তাৎক্ষণিকভাবে অন্যদের ফেরত আসার বিষয়টি নিশ্চিত করতে পারেনি। তবে ওয়ারদাক আফগানিস্তানে ফিরে আসার পরই রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের সাথে কথা বলেছেন।

সাবেক এই শিক্ষামন্ত্রী বলেন, দেশ থেকে চলে যাওয়া বেশিরভাগই ফিরে আসার কথা ভাবছেন। আমি খুব খুশি হয়েছি দেশে ফিরে আসতে পেরে এবং সম্মানিত বোধ করছি। তবে ছোট একটি গোষ্ঠী ফিরে আসতে চাচ্ছেন না বলেও জানান গোলাম ফারুক ওয়ারদাক।

উল্লেখ্য, গত বছরের আগস্টে তালেবান আফগানিস্তান দখলের পর তৎকালীন প্রেসিডেন্ট আশরাফ ঘানিসহ অনেক উচ্চপদস্থ ব্যক্তিবর্গ দেশ ছেড়ে পালিয়েছেন। আশরাফ ঘানি এখন সংযুক্ত আরব আমিরাতে আছেন। আর কাবুলে আছেন হামিদ কারজাই।

দেশে ফেরত আসার ব্যাপারে আলোচনা করতে কয়েক সপ্তাহ আগে গোয়েন্দা ও সামরিক প্রধান সহ নয়জনের উচ্চ-ক্ষমতাসম্পন্ন একটি প্যানেল গঠন করেছে তালেবান। দেশে ফিরে এলে সাধারণ ক্ষমা নিশ্চিতের পাশাপাশি কর্মকর্তাদের নিরাপত্তা প্রদান এবং বেসরকারি খাতে কাজের সুযোগ থাকবে।


আরো সংবাদ



premium cement
আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ

সকল