২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

চীনা মেলায় বাংলাদেশী স্টলে উপচে পড়া ভিড়

চীনা মেলায় বাংলাদেশী স্টলে উপচে পড়া ভিড় - ছবি : নয়া দিগন্ত

গত ১৮ থেকে ২১ অক্টোবর ‘সহযোগিতার জন্য নতুন সুযোগগুলো উপলব্ধি করুন এবং উন্নয়নের একটি নতুন যাত্রা শুরু করুন’ এই প্রতিপাদ্যে, চীনে ইএইএফ ইকোনমিক অ্যান্ড ট্রেড কো-অপারেশন এক্সপো এবং চায়না (শানশি) আমদানি ও রফতানি পণ্য মেলা ২০২১ অনলাইন এবং অফলাইনে সফলভাবে অনুষ্ঠিত হয়েছে।

চীনের শানশি প্রদেশের রাজধানী শি'য়ান শহরে অবস্থিত শি'য়ান ইন্টারন্যাশনাল কনভেনশন এন্ড এক্সিবিশন সেন্টারে এই আমদানি ও রফতানি পণ্য মেলাটি অনুষ্ঠিত হয়।

মেলাতে চীনে বাংলাদেশী ব্যক্তি মালিকানাধীন কোম্পানী ইউইঔ এক্সপোর্ট এন্ড ইম্পোর্ট কোম্পানী লিমিটেড বাংলাদেশী পাটজাত এবং হস্তশিল্পজাত পণ্য প্রর্দশন করে।

এটি চীনের পশ্চিম অঞ্চলে প্রথম বৃহৎ আমদানি ও রফতানি বাণিজ্যের প্রদর্শনী। ইউরেশিয়ান ইকোনমিক ফোরামের সাংগঠনিক কমিটির সহয়তায়, শানশি প্রাদেশিক বাণিজ্য বিভাগের সমন্বয়ে মেলাটি শি'য়ান পৌর জনগণের সরকার আয়োজন করে।

বাংলাদেশী কোম্পানীর স্টলে প্রদর্শিত হয়েছে পাটজাত হস্তশিল্পের আকর্ষণীয় পণ্যসামগ্রী, পাটের তৈরী ব্যাগ, ঝুড়ি, উপহার সামগ্রী, মেয়েদের অলঙ্কার সামগ্রীসহ অন্য পণ্যসামগ্রী। মেলাতে বাংলাদেশী পণ্যের প্রতি চীনা নাগরিকসহ অন্য দেশের নাগরিকদের আগ্রহ দেখা যায়। তাছাড়া বাংলাদেশী স্টলে ছিল ক্রেতাদের উপচে পড়া ভিড়।

মেলায় অংশগ্রহণকারী ব্যবসায়ী মো: মাহাবুব জামান বলেন, শি'য়ানে আমদানি ও রফতানি পণ্য মেলায় অংশগ্রহণ করতে আমি এখানে এসেছি। এই ফেয়ারে এসে আমার বিভিন্ন চাইনিজ কোম্পানী এবং উৎপাদনকারী সাথে পরিচয় হয়েছে। মেলায় তারা বিভিন্ন রকমের নতুন নতুন পণ্য নিয়ে এসেছে। সেইগুলো সম্পর্কে জানতে পেরেছি, তাদের পণ্যগুলো নিয়ে বাংলাদেশের মার্কেটে কাজ করা যাবে।

তাছাড়া মেলায় বিভিন্ন চাইনিজ কোম্পানীর পাশাপাশি বিভিন্ন দেশের কোম্পানিও এসেছে। একটি বাংলাদেশী কোম্পানিও ছিলো। প্রতিষ্ঠানটি বাংলাদেশে নানা রকম ঐতিহ্যবাহী পাটজাত ও হস্তশিল্প পণ্য নিয়ে এসেছিলো। ওই পণ্যগুলো চাইনিজ ক্রেতাসহ অন্য দেশের ক্রেতাদের মাঝে বেশ আগ্রহ সৃষ্টি করেছে। আমি মনে করি বাংলাদেশী পণ্য ভবিষ্যৎতে চীনা বাজারে ভালো সাড়া ফেলবে।

মেলায় অংশগ্রহণকারী শি'য়ান শহরে বসবাসরত বাংলাদেশী শিক্ষার্থী মো: খায়রুল এনাম বলেন, মেলায় অংশগ্রহণের মাধ্যমে বিভিন্ন কোম্পানীর প্রদর্শনীগুলো খুব কাছ থেকে দেখা, কথপোকথন ও তথ্য সংগ্রহ করেছি। যার অনেক ধারণাগুলো লজিস্টিকস ইঞ্জিনিয়ারিং একজন ছাত্র হিসেবে আমাকে ভবিষ্যতে উদ্যোক্তা হওয়ার জন্য অনুপ্রাণিত করেছে।

বাংলাদেশ, মার্কিন যুক্তরাষ্ট্র, গ্রিস, চেক প্রজাতন্ত্র, উত্তর মেসিডোনিয়া, দক্ষিণ কোরিয়া, জাপান, ভিয়েতনাম, ব্রিটেন, বেলজিয়াম, রাশিয়া, নেপাল, লাটভিয়া, অস্ট্রেলিয়া, উত্তর কোরিয়া, পাকিস্তান, আর্মেনিয়া, আফগানিস্তান এবং অন্য দেশের স্থানীয় কোম্পানিগুলো স্ব-স্ব দেশের পণ্য নিয়ে আমদানি ও রফতানি মেলাতে অংশগ্রহণ করে।

দেখুন:

আরো সংবাদ



premium cement