০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


কাশ্মীরের কালো দিবস

ভারতীয় নির্যাতন : ইমরান খান ও পাক সেনাপ্রধানের নিন্দা

কাশ্মীরে ভাতরীয় নিরাপত্তা বাহিনীর নির্যাতন - ছবি : সংগৃহীত

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এবং সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া ভারতীয় সামরিক বাহিনীর পক্ষ থেকে অধিকৃত কাশ্মীরি জনগণের ওপর অত্যাচার-নির্যাতন চালানোর নিন্দা জানিয়েছেন। একই সাথে তারা কাশ্মীরের জনগণের প্রতি সংহতি প্রকাশ করেছেন।

২০১৯ সালের ৫ আগস্ট ভারতের বিজেপি সরকার সাংবিধানিক ধারা রহিত করে একতরফাভাবে কাশ্মীরের স্বায়ত্ত্বশাসন বাতিল করে এবং সেখানে কেন্দ্রের শাসন জারি করে। কাশ্মীরের স্বায়ত্ত্বশাসন বাতিলের দ্বিতীয় বার্ষিকীতে ইমরান খান এবং জেনারেল বাজওয়া দু’জনেই ভারত সরকারের পদক্ষেপের নিন্দা জানান।

এ উপলক্ষে পাকিস্তানে বিভিন্ন কর্মসূচি পালিত হচ্ছে যার মধ্যে রয়েছে সংহতি পদযাত্রা। পাকিস্তানের গুরুত্বপূর্ণ প্রায় সব শহরেই এই পদযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, নির্লজ্জভাবে সমস্ত আন্তর্জাতিক আইন লঙ্ঘন সত্ত্বেও ভারত দফায় দফায় যে মানবাধিকার লঙ্ঘন করছে তা আন্তর্জাতিক গণমাধ্যম এবং মানবাধিকার সংগঠনগুলোর কাছে খুব ভালোভাবে রেকর্ড রয়েছে।

তিনি বলেন, ভারতীয় সামরিক বাহিনীর নজিরবিহীন নির্মম অবরোধ সত্ত্বেও কাশ্মীরের জনগণ আত্মনিয়ন্ত্রণ অধিকারের সংগ্রামের ব্যাপারে দৃঢ় প্রত্যয়ী রয়েছেন। আন্তর্জাতিক অঙ্গনে আমি কাশ্মীরিদের কণ্ঠস্বরকে তুলে ধরার চেষ্টা করেছি এবং জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাব অনুযায়ী যতক্ষণ পর্যন্ত না কাশ্মীরিরা তাদের ভাগ্য নির্ধারণ করতে পারবে ততক্ষণ পর্যন্ত আমি আমার প্রচেষ্টা অব্যাহত রাখব।

এদিকে, পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর বা আইএসপিআর থেকে প্রকাশিত এক বিবৃতিতে পাক সেনা প্রধান জেনারেল কামার জাভেদ বলেছেন, ভারতীয় সামরিক বাহিনীর অমানবিক অবরোধ, সেখানকার জনসংখ্যার আনুপাতিক হারে পরিবর্তন আনার প্রচেষ্টা এবং মানবাধিকার ও আন্তর্জাতিক আইনের চরম লঙ্ঘন কাশ্মীরে মানবিক নিরাপত্তা সঙ্কট তৈরি করেছে যা আঞ্চলিক নিরাপত্তাকে ঝুঁকির মুখে ফেলেছে।

তিনি সুস্পষ্ট করে বলেন, জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব অনুযায়ী কাশ্মীর সঙ্কটের সমাধান করতে হবে এবং সেখানে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করতে হলে কাশ্মীরি জনগণের আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটাতে হবে।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
প্রস্তুত মঞ্চ, নয়াপল্টনে জড়ো হচ্ছে বিএনপি নেতাকর্মীরা গাজায় যুদ্ধবিরতি নিয়ে কোনো অজুহাত চলবে না : ব্লিঙ্কেন ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের কারণে আরো বিমানবন্দর বন্ধ ঘোষণা স্বস্তির বৃষ্টির আভাস ঢাকাসহ ৪ বিভাগে বেনাপোলে সড়ক দুর্ঘটনায় নিহত ১ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ব্যাপক গ্রেফতারের পর ১৭ মে পর্যন্ত পুলিশ প্রহরার আহ্বান প্রেসিডেন্টের আমরা আরো কঠোরভাবে ফিরে আসব : কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্রনেতা স্মিথকে বাদ দিয়ে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দল ঘোষণা পেটের দায়ে কাজে আসছি থাইল্যান্ড সফর নিয়ে বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারীদের বিরুদ্ধে অভিযান, প্রশংসা ট্রাম্পের

সকল