২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আফগানিস্তানের প্রধান তাজিকিস্তান সীমান্ত ক্রসিং দখল করে নিয়েছে তালেবান

কুন্দুজ প্রদেশে তালেবানের সাথে যুদ্ধাবস্থায় আছে আফগান বাহিনী - সূত্র : আল জাজিরা

তাজিকিস্তানের সাথে থাকা আফগানিস্তানের প্রধান সীমান্ত ক্রসিং দখল করে নিয়েছে তালেবান। সীমান্ত এলাকায় নিরাপত্তা বাহিনীর সদস্যরা তাদের অবস্থান ত্যাগ করার পর তালেবান সেগুলোর নিয়ন্ত্রণ গ্রহণ করে বলে মঙ্গলবার এক আফগান প্রাদেশিক কর্মকর্তা ও সেনা কর্মকর্তা জানিয়েছেন।

গত ১ মে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র তার বাহিনী প্রত্যাহারের চূড়ান্ত ধাপ শুরু করার পর এটিই তালেবানের সবচেয়ে বড় সাফল্য।

শির খান বন্দর হলো উত্তর আফগানিস্তানের সর্ব উত্তরের এলাকা। এটি কুন্দুজ নগরী থেকে ৩০ মাইল দূরে অবস্থিত।

কুন্দুজের প্রাদেশিক পরিষদের সদস্য খালিদুদ্দিন হাকমি বলেন, আজ সকালে এক ঘণ্টার যুদ্ধের পর তালেবান শির খান বন্দর ও শহরটি দখল করে নিয়েছে। তাজিকিস্তানের সাথে থাকা আফগানিস্তানের সব সীমান্ত চেক পোস্ট এখন তালেবানের হাতে।

এক সেনা কর্মকর্তা এএফপি বার্তা সংস্থাকে বলেন, আমরা সব চেক পোস্ট ত্যাগ করতে বাধ্য হয়েছি। আমাদের কিছু সৈন্য সীমান্ত অতিক্রম করে তাজিকিস্তানে চলে গেছে।

তিনি বলেন, সকালের মধ্যে সব জায়গায় তালেবানের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হয়। তারা সংখ্যায় ছিল শত শত।

তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ নিশ্চিত করেন যে তাদের যোদ্ধারা পাঞ্চ নদীর সীমান্ত ক্রসিংটি দখল করে নিয়েছে।

তিনি এএফপিকে বলেন, শির খান বন্দর ও কুন্দজের সাথে থাকা তাজিকিস্তানের সীমান্ত ক্রসিং পুরোপুরি আমাদের মুজাহিদিনের হাতে।

এদিকে আফগানিস্তানে নিযুক্ত জাতিসঙ্ঘ বিশেষ দূত হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, গত মে থেকে তালেবান যোদ্ধরা ৩৭০টির মধ্যে ৫০টি জেলা দখল করে নিয়েছে। আর লড়াই বৃদ্ধি পাওয়ায় নিরাপত্তাহীনতাও বেড়েছে।

এদিকে সাম্প্রতিক সময়ে ফারিয়াব, বলখ ও কুন্দজ প্রদেশের প্রাদেশিক রাজধানীর আশপাশেও লড়াই চলছে।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

সকল