২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

গণমাধ্যম ব্যবহার করে হামাসকে ফাঁদে ফেলার চেষ্টা ইসরাইলের

গণমাধ্যম ব্যবহার করে হামাসকে ফাঁদে ফেলার চেষ্টা - সংগৃহীত

শুক্রবার ভোরে ইসরাইলি মিলিটারি গণমাধ্যমকে জানায়, তারা গাজা উপত্যকায় বিমান ও স্থল হামলা শুরু করেছে। ইসরাইলি মিলিটারির এই বিবৃতি দ্রুতই উত্তেজনা ছড়িয়ে দেয়। ইসরাইলের গাজায় স্থল আক্রমণের মাধ্যমে হামাসকে ঘায়েল করার চেষ্টা যেকোনো রক্তাক্ত সহিংসতার চূড়ান্ত বলেই বিবেচনা করা হয়।

এরই মধ্যে কিছু সংবাদকর্মীকে সরাসরি জানায় যে ইসরায়েল স্থল আক্রমণ শুরু করেছে। কিন্তু কয়েক ঘণ্টা পরই ইসরাইল সেনা কর্তৃপক্ষ আগের বিবৃতির ব্যাখ্যা হিসেবে আরো একটি বিবৃতি প্রকাশ করে। বিবৃতিতে জানানো হয়, গাজাতে কোনো ইসরাইলি সেনা অভিযান পরিচালনা করা হয়নি। কিন্তু এই সময়ের মধ্যেই বেশকিছু সংবাদ প্রতিষ্ঠান গাজায় স্থল হামলার ভুল খবর প্রকাশ করে।

ইসরাইলি সেনা কর্তৃপক্ষ এই ঘটনাকে ভুল বোঝাবুঝি হিসেবে ব্যাখা করে। কিন্তু বিশেষজ্ঞরা এই ঘটনাকে হামাসের জন্য একটি ফাঁদ হিসেবে দেখছেন। তারা বলেন, মিডিয়াকে টোপ হিসেবে ব্যবহার করে ইসরাইল অসংখ্য হামাস যোদ্ধাদের হত্যার পরিকল্পনা করেছিল।

যুদ্ধ সাংবাদিক ওর হেলার ইসরাইলের টেলিভিশন চ্যানেল থার্টিনকে বলেন, ‘তারা মিথ্যা বলেনি। বরং তারা একটি সুচতুরভাবে প্রভাব বিস্তার করেছে ও সফল হয়েছে।’

এর আগে বৃহস্পতিবার ইসরাইলি বাহিনী তাদের ৯ হাজার সংরক্ষিত সেনাসদস্য নামানোর ঘোষণা দেয়। এরই ধারাবাহিকতায় ইসরাইল গাজা সীমান্তে ট্যাংক স্থাপন করে। আগের ঘটনাগুলো বিশ্লেষণে দেখা যায়, গাজায় স্থল অভিযান ছিল অত্যন্ত রক্তক্ষয়ী ও অসংখ্য ফিলিস্তিনিদের প্রাণ হারাতে হয়।

হেলারের মতে, ইসরাইলে কূটকৌশলে মূল উদ্দেশ্য ছিল হামাসকে ফাঁদে ফেলা। প্রচারিত সংবাদের মাধ্যমে হামাস বিভ্রান্ত হয়ে পাল্টা হামলার জন্য মাটির নিচে টানেলে অবস্থান নিলেই সেখানে হামলা চালানোই ছিল মূল পরিকল্পনা।

ইসরাইলি বাহিনী বলছে, তারা ওই রাতে ১৬০টি যুদ্ধবিমান দিয়ে প্রায় ৪০ মিনিট বিভিন্ন টানেলে বোমা বর্ষণ করে। হেলারের মতে, এতে অসংখ্য হামাস যোদ্ধা নিহত হবার কথা। কিন্তু এর সত্যতা নিশ্চিত করা অসম্ভব বলেও জানান তিনি। কিন্তু এমন কোনো ঘটনার কথা স্বীকার করেনি ইসরাইলে মুক্তিকামী হামাস।

এদিকে অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) তাদের বিশ্লেষণ ও গাজা থেকে জানায়, এমন কোনো হামলার ঘটনাই ঘটেনি। কিন্তু অন্যান্য বিদেশি গণমাধ্যমগুলো ইসরাইলি মিলিটারিকে ভুল তথ্য দেয়ার জন্য অভিযুক্ত করে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
কলকাতার রাস্তায় চাকরি হারানো শিক্ষকরা শিল্পী-সাংবাদিক দ্বন্দ্ব নিয়ে এলো চূড়ান্ত সিদ্ধান্ত যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম

সকল