২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আফগান যুদ্ধে আমেরিকার খরচ হয়েছে ২.২৬ ট্রিলিয়ন ডলার

আফগান যুদ্ধে আমেরিকার খরচ হয়েছে ২.২৬ ট্রিলিয়ন ডলার -

আফগানিস্তানে দখলদার মার্কিন সামরিক বাহিনীর ২০ বছরের যুদ্ধে খরচ হয়েছে ২.২৬ ট্রিলিয়ন ডলার। নতুন এক গবেষণা রিপোর্টে একথা বলা হয়েছে। এতে বলা হয়েছে, চলতি বছর মার্কিন সেনাদেরকে আফগানিস্তান থেকে সম্পূর্ণভাবে প্রত্যাহার করা হলেও এ খরচ বাড়তে থাকবে।

গত শুক্রবার আমেরিকার ব্রাউন ইউনিভারসিটির ওয়াটসন ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল অ্যান্ড পাবলিক অ্যাফেয়ার্স এ গবেষণা রিপোর্ট প্রকাশ করেছে। রিপোর্ট অনুসারে, মোট খরচের শতকরা ৪১ ভাগ বা ৯৩৩ বিলিয়ন ডলার এসেছে মার্কিন প্রতিরক্ষা দফতরের ওভারসিজ কন্টিনজেন্সি অপারেশন্স খাত থেকে। আফগান যুদ্ধের মোট খরচের ২৯৬ বিলিয়ন ডলার ব্যয় হয়েছে আফগানফেরত সেনাদের চিকিৎসার জন্য।

গবেষণা রিপোর্ট বলা হয়েছে, আফগান যুদ্ধের সারসরি ফল হিসেবে এ পর্যন্ত আফগানিস্তান ও পাকিস্তানে মারা গেছে দুই লাখ ৪১ হাজার মানুষ। এর মধ্যে রয়েছে ২ হাজার ৪৪২ জন মার্কিন সেনা, ছয়জন প্রতিরক্ষা দফতরের বেসামরিক লোক, ৩ হাজার ৯৩৬ জন মার্কিন ঠিকাদার এবং মিত্র জোটের ১ হাজার ১৪৪ জন সেনা। যুদ্ধে ৬৬ হাজার থেকে ৬৯ হাজার আফগান সেনা ও পুলিশ মারা গেছে, পাকিস্তানের সেনা মারা গেছে ৯ হাজার ৩১৪ জন।

গবেষণা রিপোর্ট বলা হয়েছে, ৭১ হাজারের বেশি বেসামরিক নাগরিক মারা গেছে যার মধ্যে ৪৭ হাজার আফানিস্তানের ও ২৪ হাজার পাকিস্তানের। অন্যদিকে, আফগান তালেবান মারা গেছে ৫১ হাজার এবং পাকিস্তানের তালেবান ও তালেবানপন্থি গেরিলা মারা গেছে ৩৩ হাজার।

এছাড়া, আফগান যুদ্ধে ১৩৬ জন সাংবাদিক ও গণমাধ্যমকর্মী এবং ৫৪৯ জন ত্রাণকর্মী নিহত হয়েছে।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement