২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মিয়ানমারের সাথে যুক্তরাষ্ট্রের বাণিজ্য চুক্তি স্থগিত

মিয়ানমারের সাথে যুক্তরাষ্ট্রের বাণিজ্য চুক্তি স্থগিত - ছবি : সংগৃহীত

মিয়ানমারের সাথে বাণিজ্যিক চুক্তি স্থগিত করেছে যুক্তরাষ্ট্র। গতকাল সোমবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের বাণিজ্যসংক্রান্ত প্রতিনিধি ক্যাথরিন টাই এ ঘোষণা দেন। খুব দ্রুত এই সিদ্ধান্ত কার্যকর করা হবে বলেও জানান তিনি।

টুইটারে ক্যাথরিন টাই বলেন, মিয়ানমারের সহিংসতার কড়া নিন্দা করছি।

যুক্তরাষ্ট্রের তরফে জানানো হয়েছে, যতদিন না মিয়ানমারের রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল হচ্ছে, তত দিন এই নির্দেশনা বহাল থাকবে। সাধারণ নাগরিকদের ওপর যেভাবে সেখানে অত্যাচার চলছে, তা অকল্পনীয়। শান্তিপূর্ণভাবে বিক্ষোভ দেখানো প্রতিবাদকারী, ছাত্র, কর্মী, শ্রমিকদের ওপরও অত্যাচার চলছে।

এর আগে গত শনিবার মিয়ানমারের সশস্ত্র বাহিনী দিবসে আন্দোলনকারীদের ওপর অত্যাচার চালায় জান্তা সরকার। নির্বিচারে গুলি চালানো হয়। এই ঘটনার কড়া নিন্দা জানায় ইউরোপীয় ইউনিয়ন। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনও এই নিয়ে বিবৃতি দেন।

এরপরেই মিয়ানমারের সঙ্গে বাণিজ্যিক চুক্তি ছিন্ন করার সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্র। জানানো হয়, ১৯৯৩ সাল থেকে চলা যে দ্বিপক্ষীয় চুক্তি রয়েছে, তা স্থগিত করা হলো। মিয়ানমারে নতুন স্থিতিশীল সরকার ক্ষমতায় এলে আবার চুক্তি নিয়ে চিন্তা করবে মার্কিন যুক্তরাষ্ট্র।


আরো সংবাদ



premium cement
মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই

সকল