২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
মিয়ানামারে বিক্ষোভকারীদের সামরিক জান্তার হুমকি

'আপনি মাথায়, পিঠে গুলিবিদ্ধ হতে পারেন'

মিয়নমারে বিক্ষোভে দমনে মোতায়েন সশস্ত্র নিরাপত্তা বাহিনীর সদস্য - ছবি : আলজাজিরা/রয়টার্স

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পরিপ্রেক্ষিতে চলমান বিক্ষোভে এবার সরাসরি গুলির হুমকি দিয়েছে জান্তা সরকার। শনিবার দেশটির বার্ষিক সশস্ত্র বাহিনী দিবস পালনের আগেই এক বিবৃতিতে এই হুমকি দিলো সামরিক সরকার।

রাষ্ট্রীয় নিয়ন্ত্রণাধীন এমআরটিভিতে শুক্রবার প্রচারিত বিবৃতিতে সামরিক জান্তা বিক্ষোভকারীদের সতর্ক করে বলে, 'বিগত দিনের কুৎসিত মৃত্যু থেকে আপনাদের শিক্ষা নেয়া উচিত। আপনারা মাথায় ও পিঠে গুলিবিদ্ধ হওয়ার ঝুঁকিতে আছেন।'

সামরিক সরকারের এমন হুমকি সত্ত্বেও বিক্ষোভ অব্যাহত রয়েছে মিয়ানমারে। বিক্ষোভ দমনে নিরাপত্তা বাহিনীর সহিংস অবস্থানে শনিবার বেশ কয়েকজন বিক্ষোভকারী ও সাধারণ মানুষ নিহত হয়েছেন।

হংকংভিত্তিক চ্যানেল নিউজ এশিয়ার সূত্রানুসারে, মিয়ানমারের বৃহত্তম শহর ইয়াঙ্গুনে তিনজন নিহত হয়েছেন। এর আগে ইয়াঙ্গুনের দক্ষিণের ডালা টাউনশিপে আটজন নিহত হন।

এদিকে মিয়ানমারের সংবাদপত্র ইরাবতি জানায়, শনিবার সকালে বাগো অঞ্চলে বিক্ষোভকারীদের ওপর হামলায় একজন নিহত ও অন্য চারজন মারাত্মক আহত হয়।

দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালায়ের মেইখতিলায় নিজ ঘরে অবস্থানের সময় ১৩ বছরের এক কিশোরী গুলিবিদ্ধ হয়ে নিহত হয়।

এ দিকে থাইল্যান্ডভিত্তিক মিয়ানমারের অবস্থা পর্যবেক্ষণকারী অ্যাসিসটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস (এএপিপি) জানিয়েছে, শুক্রবার পর্যন্ত দেশটিতে সেনাশাসন বিরোধী বিক্ষোভে অন্তত ৩২৮ জন নিহত হয়েছেন। এছাড়া তিন হাজারের বেশি লোককে বিক্ষোভের সংশ্লিষ্টতায় গ্রেফতার করা হয়েছে।

১ ফেব্রুয়ারি তাতমাদাও নামে পরিচিত মিয়ানমারের সামরিক বাহিনী দেশটিতে সেনা অভ্যুত্থান ঘটায় এবং প্রেসিডেন্ট উইন মিন্ট ও স্টেট কাউন্সিলর অং সান সু চিসহ রাজনৈতিক নেতাদের গ্রেফতার করে। সাথে সাথে দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করা হয়। গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল নিয়ে বিতর্কের জেরে এই অভ্যুত্থান ঘটায় সামরিক বাহিনী।

সেনা অভ্যুত্থানের প্রতিবাদে ৬ ফেব্রুয়ারি থেকে মিয়ানমারের বিভিন্ন শহরেই বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীরা অং সান সু চিসহ বন্দী রাজনৈতিক নেতাদের মুক্তির পাশাপাশি সামরিক শাসন প্রত্যাহারের দাবি জানিয়ে আসছেন।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

সকল