২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
মিয়ানমারে অভ্যুত্থান

২৩ হাজার বন্দীকে মুক্তি দিলো সামরিক জান্তা

রাস্তায় মোতায়েন সামরিক বাহিনীর সদস্যরা - ছবি : সংগৃহীত

মিয়ানমারে সামরিক সরকার দেশটির কারাগারগুলোতে থাকা ২৩ হাজারের বেশি বন্দীকে মুক্তি দিয়েছে। শুক্রবার এক সাধারণ ক্ষমার আওতায় তাদের মুক্তি দেয়া হয়।

মিয়ানমারের স্টেট অ্যাডমিনিস্ট্রেশন অব কাউন্সিল ঘোষণা করে, ৭১তম ইউনিয়ন ডে উপলক্ষ্যে দেশটির ২৩ হাজার ৩১৪ জন এবং ৫৫ জন বিদেশি নাগরিকের সাজা মওকুফের আদেশ দেয়া হয়।

জেনারেল মিন অং হ্লাইংয়ের সভাপতিত্বে কাউন্সিলের বৈঠকে চলতি বছরের ৩১ জানুয়ারির আগে যেকোনো অপরাধে সাজাপ্রাপ্ত এই বন্দিদের ক্ষমার অনুমোদন দেয়া হয়।

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর এটিই সামরিক জান্তার প্রথম সাধারণ ক্ষমার ঘোষণা। তবে সাধারণ এই ক্ষমা ঘোষণার আওতায় কোনো রাজনৈতিক বন্দীকে মুক্তি দেয়া হয়েছে কিনা তা স্পষ্ট নয়।

এর আগে ১ ফেব্রুয়ারি রক্তপাতহীন এক অভ্যুত্থানে সামরিক বাহিনীর ক্ষমতা অধিকারের পর দেশটির প্রেসিডেন্ট উইন মিন্ট ও স্টেট কাউন্সিলর অং সান সু চিসহ বিপুল রাজনৈতিক নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়।

রাষ্ট্রীয় ক্ষমায় মৃত্যুদণ্ডপ্রাপ্তদের সাজা কমিয়ে যাবজ্জীবন করা হয়েছে, তবে তাদের ৪০ বছরের আগে মুক্তির সম্ভাবনা নেই। এছাড়া পূর্ববর্তী সাধারণ ক্ষমার আদেশে মৃত্যুদণ্ডপ্রাপ্ত যাদের সাজা কমিয়ে যাবজ্জীবন করা হয়েছে তারা এই নির্দেশের বাইরে রয়েছেন।

পূর্ববর্তী আদেশে যাবজ্জীবন সাজাপ্রাপ্তদের সাজা কমিয়ে ৫০ বছর এবং ৪০ বছরের বেশি সাজাপ্রাপ্তদের সাজা কমিয়ে ৪০ বছর এবং ৪০ বছর এর চেয়ে কম সাজাপ্রাপ্তদের সাজার মেয়াদ এক-চতুর্থাংশ হ্রাস করা হয়েছে।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ



premium cement