২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আফগানিস্তানের ২৩টি প্রদেশে হামলা, ২৫ সেনা সদস্য নিহত

আফগানিস্তানের ২৩টি প্রদেশে হামলা, ২৫ সেনা সদস্য নিহত - সংগৃহীত

আফগানিস্তানের ২৩টিতে প্রদেশে গত ২৪ ঘণ্টায় তালেবানরা হামলা ও অন্যান্য ‘নাশকতামূলক তৎপরতা’ চালিয়েছে বলে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে। এর মধ্যে বাদাখশান প্রদেশে চালানো সর্ববৃহৎ হামলায় আফগান নিরাপত্তা বাহিনীর অন্তত ২৫ সদস্য নিহত হয়েছেন।

আফগানিস্তানের তোলোনিউজ জানিয়েছে, উত্তর-পূর্বাঞ্চলীয় বাদাখশান প্রদেশের মাইমে জেলায় ওই হামলা পরিচালনাকারী ব্যক্তিদের মধ্যে কয়েকজন বিদেশিও রয়েছে।

বাদাখশান প্রদেশের সংসদ সদস্য হুজ্জাতুল্লাহ খেরাদমান্দ দাবি করেছেন, বাদাখশানের সীমান্তবর্তী এলাকায় বহু বিদেশি সন্ত্রাসী তৎপরতা চালাচ্ছে। তিনি বলেন, শুক্রবার মাইমে জেলায় তালেবানের হামলায় বিদেশি জঙ্গিরা বড় ধরনের পৃষ্ঠপোষকতা দিয়েছে। নিহত আফগান নিরাপত্তা বাহিনীর সদস্যদের অনেককে প্রথমে বন্দি ও পরে গলা কেটে হত্যা করা হয়েছে বলে তিনি জানান।

তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এই হামলার দায়িত্ব স্বীকার করে দাবি করেছেন, আফগান নিরাপত্তা বাহিনী তালেবানের বিরুদ্ধে অভিযান শুরু করবে বলে খবর পাওয়ার পর তার আগাম এ হামলা চালিয়েছেন।

আফগানিস্তানে তালেবান এমন সময় নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে হামলা জোরদার করেছে যখন কাতারের রাজধানী দোহায় আফগান সরকারের সঙ্গে তালেবানের শান্তি আলোচনা চলছে। এর আগে আমেরিকার সঙ্গে তালেবান শান্তি চুক্তি সই করে যার ভিত্তিতে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করার কথা রয়েছে। সূত্র: পার্সটুডে


আরো সংবাদ



premium cement
কলকাতার রাস্তায় চাকরি হারানো শিক্ষকরা শিল্পী-সাংবাদিক দ্বন্দ্ব নিয়ে এলো চূড়ান্ত সিদ্ধান্ত যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম

সকল