২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

অস্ট্রেলীয় সেনাদের হাতে ৩৯ আফগান খুন, প্রতিবেদন প্রকাশ

অস্ট্রেলিয়ান প্রতিরক্ষা বাহিনীর প্রধান জেনারেল অ্যাঙ্গাস ক্যাম্পবেল - ছবি : এপি

অস্ট্রেলিয়ান সামরিক বাহিনীর যুদ্ধাপরাধ বিষয়ক এক তদন্ত প্রতিবেদনে প্রমাণ পাওয়া গেছে যে আফগানিস্তানে দায়িত্ব পালনকালে বেআইনিভাবে বন্দী, কৃষক ও বেসামরিক ব্যক্তিসহ দেশটির ৩৯ নাগরিককে হত্যা করেছে অস্ট্রেলিয়ার এলিট সেনারা।

অস্ট্রেলিয়ান প্রতিরক্ষা বাহিনীর প্রধান জেনারেল অ্যাঙ্গাস ক্যাম্পবেল বৃহস্পতিবার জানান, লজ্জাজনক এ ঘটনা ঘটেছে বন্দীকে গুলি করে নতুন টহল সেনাদের প্রথম হত্যার কথিত দৃষ্টান্ত স্থাপনের প্রতিযোগীতার মধ্য দিয়ে, যেটি ‘ব্লাডিং’ নামে পরিচিত।

অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় এক সংবাদ সম্মেলনে এসব বিষয় জানান ক্যাম্পবেল। এ সময় আফগানিস্তানে অজি বাহিনী যে ভয়ঙ্কর তাণ্ডব চালিয়েছে তার জন্য আফগান নাগরিকদের কাছে ক্ষমা প্রার্থনা করেন তিনি।

‘অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বাহিনীর পক্ষ থেকে আফগানিস্তানের জনগণের কাছে আমি অস্ট্রেলীয় সেনাদের যেকোনো অন্যায়ের জন্য আন্তরিকভাবে ক্ষমা চাইছি,’ বলেন তিনি।

ক্যাম্পবেল সাংবাদিকদের আরো জানান, ২০০৯ সালে বেআইনি এ হত্যাকাণ্ড শুরু হয়েছিল এবং ২০১২ ও ২০১৩ সালে বেশিরভাগ হত্যার ঘটনা ঘটেছে।

তিনি বলেন, অস্ট্রেলিয়ার এলিট স্পেশাল এয়ার সার্ভিসের কিছু সদস্য ‘স্বার্থান্বেষী, যোদ্ধা সংস্কৃতি’ উৎসাহিত করেছিলেন।

হত্যাকাণ্ডের এ ঘটনায় বিশেষ বাহিনীর ১৯ জনকে অভিযুক্ত করা হয়েছে এবং তাদের বিরুদ্ধে আফগানিস্তানে বিভিন্ন খুন ও নিষ্ঠুর কর্মকাণ্ডসহ অন্তত ৩৬টি যুদ্ধাপরাধের অভিযোগ রয়েছে।

উল্লেখ্য, ২০১৬ সালের মার্চে এ ঘটনার তদন্ত শুরু হয়। চার বছরেরও বেশি সময় পর বৃহস্পতিবার এর প্রতিবেদন প্রকাশ করা হলো।

সূত্র : ইউএনবি/এপি


আরো সংবাদ



premium cement