০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


চীনের প্রস্তাবিত প্রকল্পগুলো বাতিল মালয়েশিয়ার

চীনের প্রস্তাবিত প্রকল্পগুলো বাতিল মালয়েশিয়ার - ছবি : সংগৃহীত

এখনই প্রয়োজন নেই এবং তাদের পক্ষে বিপুল দেনা শোধ করা সম্ভব নয় বলে চীনের প্রস্তাবিত কয়েক হাজার কোটি ডলারের প্রকল্পগুলো বাতিল করে দিয়েছে মালয়েশিয়া সরকার।

মঙ্গলবার বেইজিং সফরের শেষ দিনে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহাথির মোহাম্মদ সাংবাদিকদের জানিয়েছেন, এই বিষয়ে তার সঙ্গে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং প্রধানমন্ত্রী লি কেচিয়াংয়ের কথা হয়েছে। সমস্যার বিষয়টি তারা বুঝেছেন এবং এই প্রকল্পগুলো বাতিলের সিদ্ধান্ত গ্রহণ করেছেন। এই প্রস্তাবিত প্রকল্পগুলোর মধ্যে ছিল ২ হাজার কোটি ডলারের ইস্ট কোস্ট রেল লিঙ্ক এবং ২ হাজার ৩০০ কোটি ডলারের দু’টি ‘এনার্জি পাইপলাইন’।

মহাথির জানিয়েছেন, ‘এই প্রকল্পগুলোতে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করতে হবে। কিন্তু, আমাদের পক্ষে এত খরচ বহন করা সম্ভব নয়। আর এত বিপুল ঋণ পরিশোধ করাও সম্ভব নয়। তাছাড়া, মালয়েশিয়ার এখন এই প্রকল্পগুলোর কোনো প্রয়োজন নেই।’ যদিও চীনের তরফে আগে জানানো হয়েছিল যে, এই প্রকল্পগুলোর রূপায়ণের ফলে দু’পক্ষেরই ব্যাপক সুবিধা হবে।


আরো সংবাদ



premium cement
গরমে ঢাকার হাসপাতালে রোগীর অতিরিক্ত চাপ, শিশু ওয়ার্ডে আসন সঙ্কট প্রকট এ জে মোহাম্মদ আলীর রূহের মাহফিরাত কামনায় সুপ্রিম কোর্টে দোয়া চৌগাছায় দুর্বৃত্তের আগুনে পুড়ল কৃষকের ১ বিঘা জমির পানের বরজ সেলফি তুলতে চাওয়ায় ভক্তের ওপর চটেছেন সাকিব, চেপে ধরলেন ঘাড় টিভি চ্যানেলের অবৈধ সম্প্রচার বন্ধে কার্যক্রম শুরু যেখানে অবৈধ পাথর খনির মিহি গুঁড়াতে ভরে ওঠে ফুসফুস শিবপুরে গৃহবধূর আত্মহত্যা : স্বজনদের দাবি হত্যা, স্বামী আটক সিদ্ধিরগঞ্জে হেলে পড়েছে ৬ তলা ভবন, আতঙ্ক জাতিসঙ্ঘ ত্রাণ সংস্থার প্রধানকে দ্বিতীয়বারের মতো গাজায় প্রবেশে বাধা দিলো ইসরাইল টানা তাপপ্রবাহের পর চুয়াডাঙ্গায় স্বস্তির বৃষ্টি নোয়াখালীতে অশ্লীল ছবি ফেসবুকে ছড়ানোর প্রতিবাদে বিক্ষোভ

সকল