২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট বিরুদ্ধে কোভিড-জালিয়াতির অভিযোগ

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট বিরুদ্ধে কোভিড-জালিয়াতির অভিযোগ - সংগৃহীত

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট বলসোনারোর বিরুদ্ধে কোভিড সার্টিফিকেট জাল করার অভিযোগ উঠেছে।

ব্রাজিলের জাতীয় পুলিশ মঙ্গলবার সাবেক অতি-দক্ষিণপন্থী প্রেসিডেন্ট বলসোনারোর বিরুদ্ধে কোভিড ১৯ টিকা-সংক্রান্ত রেকর্ডে জালিয়াতি করার অভিযোগ এনেছে।

অভিযোগে বলা হয়েছে, বলসোনারো সরকারি ডেটাবেস অবৈধভাবে বদল করেছিলেন, যেন এটা মনে হয় তিনি ও তার কিছু সহয়োগী করোনার টিকা নিয়েছেন।

পুলিশের গোয়েন্দা ফ্যাবিও অ্যালভারেজ শোর এই অভিযোগপত্রে সই করেছেন। তাতে বলা হয়েছে, বলসোনারো এবং তার অনেক সহযোগী জাল কোভিড সার্টিফিকেট ব্যবহার করেছেন। এই সার্টিফিকেট স্বাস্থ্য-সংক্রান্ত রেকর্ডে জালিয়াতি করে বানানো হয়েছিল।

বলা হয়েছে, তদন্তে দেখা গেছে যে ২০২১ সালের নভেম্বর থেকে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত অনেকগুলো তথ্য জাল করার ঘটনা ঘটেছে। জাল নথির সাহায্য নিয়ে তারা এই কাজ করেন।

বোলসোনারো এর আগে কোভিড ১৯ টিকার বিরোধিতা করেছিলেন। তিনি এটাও বলেছিলেন, করোনা ভাইরাস তেমন ভয়ঙ্কর কিছু নয়। করোনা মহামারিকেও তিনি গুরুত্ব দিতে চাননি।

এখন ব্রাজিলের প্রসিকিউটার জেনারেল ঠিক করবেন, বলসোনারোর বিরুদ্ধে সুপ্রিমকোর্টে অভিযোগ দায়ের করা হবে কিনা।

বলসোনারোর আইনজীবী জানিয়েছেন, পুলিশ অবাস্তব অভিযোগ করেছে। বলসোনারো যখন প্রেসিডেন্ট ছিলেন, তখন তার সফরের জন্য কোনোরকম সার্টিফিকেট দেখাতে হতো না। এই অভিযোগ পুরোপুরি রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে আনা হয়েছে।

বলসোনারোর সামনে আইনি সমস্যা
শুধু এই কোভিড সার্টিফিকেট নিয়েই নয়, বলসোনারোর বিরুদ্ধে আরো অভিযোগ আনা হতে পারে। সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে ক্ষমতায় থাকার জন্য সামরিক অভ্যুত্থানের চক্রান্ত করেছিলেন বলেও অভিযোগ উঠেছে।

২০২৩ সালের ৮ জানুয়ারি বলসোনারোর সমর্থকরা রাজধানীর প্রধান সরকারি ভবনে হামলা করে বলে অভিযোগ রয়েছে। তাদের দাবি ছিল, বলসোনারোকে আবার ক্ষমতায় আনতে হবে। তাদের চেষ্টা ব্যর্থ হয়। কিন্তু তার প্রভাব ব্রাজিলে পড়েছে।

এছাড়া প্রেসিডেন্ট থাকার সময় সৌদি আরবে তাকে খুবই দামি ঘড়ি উপহার দেয়া হয়। তিনি সেই ঘড়ি বিক্রি করে দেন। সেই অর্থ নিজে নিয়ে নেন। তা নিয়েও তদন্ত চলছে।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইনের খসড়ায় মানবাধিকার ক্ষুণ্ণ হওয়ার ঝুঁকি রয়েছে : আর্টিকেল নাইনটিন ও টিআইবি পিনাকীসহ দু'জনের বিরুদ্ধে চার্জশিট, একজনকে অব্যাহতির সুপারিশ সিরাজদিখানে প্রচণ্ড গরমে মাধ্যমিক বিদ্যালয়ের ৬ শিক্ষার্থী অসুস্থ মানিকগঞ্জে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর গাড়িতে গুলিবর্ষণ বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন পাচ্ছেন ৫ ব্যক্তি ও ২ প্রতিষ্ঠান বিরোধী দল নিধনে এখনো বেপরোয়া কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে : মির্জা ফখরুল রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা রুখতে ইউক্রেনকে প্যাট্রিয়ট দেবে যুক্তরাষ্ট্র আইনগত সহায়তা পাওয়া করুণা নয় অধিকার : আইনমন্ত্রী টিউবওয়েলের পানি খেয়ে আতঙ্কে শিক্ষক-শিক্ষার্থীরা অসুস্থ নারী আম্পায়ার নিয়ে ঢাকা প্রিমিয়ার লিগে আসলে কী ঘটেছিল? কোরবানির জন্য পশু আমদানির পরিকল্পনা নেই : প্রাণিসম্পদমন্ত্রী

সকল