২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


এল সালভাদরে আবার প্রেসিডেন্ট হলেন নাইব বুকেল

- ছবি : সংগৃহীত

মধ্য আমেরিকার দেশ এল সালভাদরে রোববার জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এতে বিপুল ভোটে জয় পেয়েছেন প্রেসিডেন্ট নাইব বুকেলে। সোমবার (৫ জানুয়ারি) বার্তা সংস্থা রয়টার্স এই তথ্য জানিয়েছে।

এর মধ্য দিয়ে ইতিহাস গড়তে যাচ্ছেন ৪২ বছর বয়সী বুকেলে। ১০০ বছরের ইতিহাসে এর আগে দেশটিতে কোনো প্রেসিডেন্ট পুনরায় নির্বাচিত হননি।

বিভিন্ন গ্যাংয়ের সহিংসতায় জর্জরিত দেশটি। সেখানে তিনি অপরাধের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন। গ্রেফতার করেন প্রায় ৭৫ হাজার অপরাধীকে। এতে দেশটিতে কমে যায় খুনের হার। ক্রমেই শান্তির দিকে আসতে শুরু করে দেশটি। এ কারণে বেশিরভাগ মানুষের কাছে জনপ্রিয় মুখ এই বুকেলে।

সূত্রটি জানিয়েছে, বুকেলের হাজার হাজার সমর্থক সায়ান নীল পরিহিত এবং পতাকা দোলাতে সান সালভাদরের কেন্দ্রীয় স্কোয়ারে ভিড় করেছিল।

রয়টার্স জানিয়েছে, অফিসিয়াল ফলাফল ঘোষণার আগে বুকেলে নিজেকে বিজয়ী ঘোষণা করেন। তিনি দাবি করেন, এই নির্বাচনে গণভোটের মাধ্যমে জনগণ প্রেসিডেন্ট নির্বাচন করেছে। এতে তিনি ৮৫ শতাংশের বেশি ভোট পেয়েছেন। অবশ্য অস্থায়ী ফলাফলে দেখা গেছে, বুকেলে ৮৩ শতাংশ সমর্থন পেয়েছেন।

বুকেলের দল নিউ আইডিয়াস আইনসভার ৬০টি আসনের প্রায় সবকটিতেই জয়লাভ করবে বলে আশা করা হচ্ছে। এটি দেশের ওপর তার কর্তৃত্ব মজবুত করবে এবং এল সালভাদরের আধুনিক ইতিহাসের সবচেয়ে শক্তিশালী নেতা হিসেবে বুকেলেকে আরো বেশি প্রভাবক হিসেবে গড়ে তুলবে।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement