০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


রেকর্ড গরমে রিও ডি জেনিরো

রেকর্ড গরমে রিও ডি জেনিরো - সংগৃহীত

ব্রাজিলের বড় অংশে প্রচণ্ড তাবদাহ বয়ে যাওয়ায় মঙ্গলবার রিও ডি জেনেরিওতে আগুনের মতো তাপমাত্রা অনুভূত হয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, থার্মোমিটারের পরিমাপে ৩৯ ডিগ্রি সেলসিয়াস দেখা গেলেও তাতে তাপের যথাযথ তীব্রতা বুঝা যায়নি।

রিওতে ৫৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। এটি ছিল আর্দ্রতা, তাপমাত্রা ও বাতাসের গতির উপর নির্ভর করে ত্বকে কতটা গরম বা ঠান্ডা অনুভূত হয় তার পরিমাপ।

রিও অ্যালার্ট সিস্টেম অনুসারে গত ফেব্রুয়ারির ৫৮ ডিগ্রি সেলসিয়াসের উচ্চতাকে ছাড়িয়ে গেছে।

রাজধানী ব্রাসিলিয়া ছাড়াও দেশের দক্ষিণ-পূর্ব মধ্য-পশ্চিম এবং উত্তরের অংশের ১৫টি রাজ্যকে প্রচন্ড গরমের কারণে ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেটিওরোলজি সতর্কতা দিয়েছে। এই তাপমাত্রা ২০১৪ সালে রেকর্ড শুরুর পর থেকে সর্বোচ্চ তাবদাহ হিসেবে চিহ্নিত।

সাও পাওলোর বাসিন্দারাও প্রচণ্ড তাবদাহের মুখোমুখি হচ্ছে। পৌরসভা জলবায়ু জরুরি ব্যবস্থাপনা কেন্দ্র অনুসারে মঙ্গলবার বিকেলে থার্মোমিটারের পরিমাপে গড়ে ২১ শতাংশের কম আর্দ্রতাসহ তাপমাত্রা ৩৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে।

ইনমেট সোমবার জারি করা একটি বুলেটিনে অনুমান করেছে, অসময়ে উচ্চ তাপমাত্রা মৌসুমি স্বাভাবিকের চেয়ে প্রায় ৫ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যাওয়ায় বিশেষকরে গত সপ্তাহান্ত থেকে ব্রাজিলিয়ানদের ভোগাচ্ছে এবং শুক্রবার পর্যন্ত বহাল থাকবে।
সূত্র : এএফপি


আরো সংবাদ



premium cement
শুরুতেই উইকেটের দেখা পেল বাংলাদেশ নারী কর্মীকে শ্লীলতাহানির অভিযোগ : যা বললেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল মিয়ানমারের পুরুষদের বিদেশে কাজের আবেদন নিষিদ্ধ করল জান্তা সরকার তানজিদ-সাইফুদ্দীনকে নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ অপহরণ ও মুক্তিপণ আদায়ের অভিযোগে ৭ জন আটক ইসরাইলবিরোধী পোস্টের দায়ে নাগরিকদের আটক করছে সৌদি পোরশায় পুলিশ সুপারের বাড়িতে চুরি প্রকৃতিকে প্রতিনিয়ত ধ্বংস করছে সরকারি দলের লুটেরা-ভূমিদস্যুরা : রিজভী টিএইচই এশিয়া ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে দেশে ২য় বাকৃবি সৌদি-ইসরাইল সম্পর্ক স্বাভাবিকীকরণের দ্বারপ্রান্তে : যুক্তরাষ্ট্র হাটহাজারী উপজেলায় শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হয়েছেন আবুল বাশার

সকল