০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


ইসরাইলপন্থী কংগ্রেসম্যানকে বহিষ্কার করল ব্রাজিলের পার্লামেন্ট

ইসরাইলপন্থী কংগ্রেসম্যানকে বহিষ্কার করল ব্রাজিলের পার্লামেন্ট - ছবি : সংগৃহীত

ব্রাজিলের পার্লামেন্টে গাজা যুদ্ধ সংক্রান্ত একটি অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। সেখানে ইসরাইলপন্থী ও ফিলিস্তিনিপন্থী দুই সংসদ সদস্যের মাঝে বিতর্ক শুরু হলে ইসরাইলপন্থীকে বহিষ্কার করে দেয়া হয়েছে।

শুক্রবার (১০ নভেম্বর) মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদ ওয়েবসাইট মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ব্রাজিলের পার্লামেন্টে গাজা যুদ্ধ সংক্রান্ত একটি অধিবেশন শুরু হয়। এ সময় সংসদ সদস্যরা ইসরাইলের নানা অপরাধ সম্পর্কে আলোচনা করেন। তারা ব্রাজিলকে ফিলিস্তিনের সমর্থন করার আহ্বান জানায়। এ সময় ইসরাইলপন্থী সংসদ সদস্য অ্যাবিলিও ব্রুনিনি বলেন, আমরা ব্রাজিলের সংসদকে ইহুদিবিরোধী প্রচারের স্থান বানাতে পারি না। ইহুদিবিরোধী প্রচারণা ইহুদিদের ধ্বংস করার শামিল। আর ব্রাজিলে ইহুদিদের ধ্বংস করা অপরাধের শামিল। তার এ বক্তব্য অন্য সংসদ সদস্যরা প্রতিবাদ জানায়। তারা তাকে অধিবেশন ছেড়ে চলে যেতে বলেন। পরে পুলিশ তাকে বের করে দেয়।

এদিকে, ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাস শাসিত গাজা উপত্যকায় সর্বশেষ হামলার পর ইসরাইল থেকে নিজেদের দূরে সরিয়ে নিতে গুরুত্বপূর্ণ কূটনৈতিক পদক্ষেপ গ্রহণ করেছে ল্যাটিন আমেরিকা।

ল্যাটিন আমেরিকার দেশ বলিভিয়া, চিলি ও কলম্বিয়ার নেতারা এই পদক্ষেপ গ্রহণ করে। শুক্রবার (৩ অক্টোবর) মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদওয়েবসাইট মিডল ইস্ট আইয়ের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার ল্যাটিন আমেরিকার দেশ হন্ডুরাস বলেছে, গাজা উপত্যকায় দখলদার ইসরাইল আন্তর্জাতিক মানবিক আইন লঙ্ঘন করেছে। তাই তারা ইসরাইলে নিযুক্ত তাদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নিচ্ছে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, মঙ্গলবার বলিভিয়ার বামপন্থী সরকার গাজায় বোমা বর্ষণের প্রতিক্রিয়ায় ইসরাইলের সাথে সকল সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে।

বলিভিয়াই প্রথম লাতিন আমেরিকার দেশ, যারা ইসরাইলের সাথে সকল সম্পর্ক ছিন্ন করেছে।

বলিভিয়ার রাজধানী লা পাজে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী ফ্রেডি মামানি বলেন, গাজা উপত্যকায় ইসরাইলের আগ্রাসনের প্রতিবাদে সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement