০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


ইসরাইলের সাথে সম্পর্ক বিচ্ছেদের হুমকি কলম্বিয়ার

কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রা - সংগৃহীত

গণহত্যাকে সমর্থন করেন না জানিয়ে কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রা ইসরাইলের সাথে তার দেশের সম্পর্ক স্থগিত করার হুমকি দিয়েছেন।

মঙ্গলবার তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম দ্য ডেইলি সাবাহ‘র এর প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ইসরাইল কলম্বিয়ায় সামরিক সরঞ্জাম রফতানি বন্ধ করার ঘোষণা দেয়ার কারণে দেশটির প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রা বলেছেন, ‘আমাদের যদি ইসরাইলের সাথে বৈদেশিক সম্পর্ক স্থগিত করতে হয় তবে আমরা সব সম্পর্কই স্থগিত করব।’

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রা এই মন্তব্য করেন।

এর আগে ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় কলম্বিয়ার রাষ্ট্রদূত মার্গারিটা মানজারেজকে তলব করেছিল। প্রেসিডেন্ট পেত্রা গাজায় হামলার জন্য ইসরাইলের কঠোর সমালোচনা করায় কলম্বিয়ার রাষ্ট্রদূতকে তিরস্কার করে ইসরাইল।

এরও আগে কলম্বিয়ার প্রেসিডেন্ট ইসরাইলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনে দেশটির সমর্থন জানাতে অস্বীকার করে। একইসাথে প্রেসিডেন্ট পেত্রা গাজায় মানবিক সাহায্যের প্রতিশ্রুতি দেন।

প্রেসিডেন্ট পেত্রার এই বিবৃতিগুলোর নিন্দা করে ইসরাইল এগুলোকে ‘হামাসের নৃশংসতার সমর্থনকারী’ হিসাবে ব্যাখ্যা দিয়েছে।

এদিকে পেট্রো তার বিরুদ্ধে ইসরাইলের ‘অপমান’ -এর পরিপ্রেক্ষিতে ল্যাতিন আমেরিকাকে সংহতি প্রদর্শনের আহ্বান জানিয়েছেন।

উল্লেখ্য, গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ইসরাইলের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে বলে ঘোষণা করে। এর প্রতিরোধে পাল্টা হামলা শুরু করে ইসরাইল।

এক বিবৃতিতে হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফ বলেন, গত শনিবার (৭ অক্টোবর) সকালে ইসরাইলে পাঁচ হাজার রকেট বর্ষণের মাধ্যমে 'অপারেশন আল-আকসা স্ট্রম' শুরু হয়েছে। এ সময় ইসরাইল গাজা থেকে অনুপ্রবেশের কথা স্বীকার করে।
সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement
ডিবি কার্যালয়ে মিল্টন সমাদ্দারের স্ত্রীকে জিজ্ঞাসাবাদ চলছে সুন্দরবনে আগুন : নেভানোর চেষ্টা চলছে, তবে সময় লাগবে মন্ত্রী-এমপির স্বজনদের বিরত রাখা আ’লীগের নীতিগত সিদ্ধান্ত : কাদের মুসলিমদের ঐক্য ও সংহতি বাড়ানোর লক্ষ্যে গাম্বিয়ায় ওআইসির সম্মেলন শুরু ঢাকা সেনানিবাসে এএফআইপি ও সেনা প্রাঙ্গণ ভবন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী মিয়ানমার সীমান্তে মাইন বিস্ফোরণে ৩ বাংলাদেশী আহত মধুখালীতে নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাকচালক নিহত, আহত হেলপার বরিশালে নথুল্লাবাদ টার্মিনাল থেকে বাস চলাচল বন্ধ নয়া দিগন্তের শৈলকুপা সংবাদাতার ওপর দুর্বৃত্তদের হামলা ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৯ সুন্দরবনে জ্বলছে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

সকল