০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


ট্রাম্পের বিরুদ্ধে জালিয়াতি মামলা, বিচার পেছানোর আবেদন খারিজ

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। - ছবি : সংগৃহীত

জালিয়াতির মামলায় অভিযুক্ত হয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ মামলায় তিনি বিচার পেছানোর জন্য আবেদন করেছেন। তবে তা খারিজ করে দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) নিউইয়র্কের একটি আপিল কোর্ট আবেদনটি খারিজ করে দেয়। খবর রয়টার্স 

সংক্ষিপ্ত আদেশে পাঁচ সদস্যের বিচারক বেঞ্চ এ আপিল খারিজ করে দেন। এর দুদিন আগে ম্যানহাটনের বিচারক আর্থার এঙ্গরন ট্রাম্প ও তার পরিবারের বিরুদ্ধে লোন পাওয়ার জন্য জালিয়াতির অভিযোগে দোষী বলে ঘোষণা করেন। এরপর মামলাটি আগামী ২ অক্টোবর শুনানির জন্য তারিখ নির্ধারণ করা হয়। তবে অভিযোগের বিরুদ্ধে আপিলের ঘোষণা দেন ট্রাম্প।

ট্রাম্পের এ মামলাটি ২০২২ সালের সেপ্টেম্বরে আনা হয়েছিল। ওই মামলায় স্টেট অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমস তাকেসহ তার ছেলে ও ট্রাম্প অরগানাইজেশনের বিরুদ্ধে ভয়াবহ জালিয়াতির মাধ্যমে সম্পত্তির মূল্য বাড়ানোর অভিযোগ করেন।

মামলায় জেমস ট্রাম্পের বিরুদ্ধে ২৫০ মিলিয় ডলার জরিমানার আবেদন করেন। এছাড়া তিনি ও তার ছেলে ডোনাল্ড জুনিয়রের বিভিন্ন ব্যবসায় নিষেধাজ্ঞার আবেদন জানান। এছাড়া পাঁচ বছরের জন্য তার রিয়েল স্টেট ব্যবসা ও ট্রাম্প অরগানাইজেশনের বিরুদ্ধেও নিষেধাজ্ঞার আবেদন করেন তিনি।

অভিযোগে বলা হয়, ব্যাংকে এবং বিমা সংস্থাকে ট্রাম্প নিজের সম্পত্তির যে হিসাব দিয়েছেন, তাতে তার মূল্য অন্তত দুই দশমিক দুই তিন বিলিয়ন ডলার বেশি দেখানো হয়েছে। লোন পেতে সুবিধা হবে বলেই এভাবে নিজের সম্পত্তির মূল্য বাড়িয়ে দেখিয়েছেন ট্রাম্প, যা বেআইনি।

তবে অভিযোগের বিষয়ে ট্রাম্পসহ অন্য আসামিরা নিজেদের নির্দোষ দাবি করেছেন। তারা কখনো জালিয়াতির আশ্রয় নেননি বলে আদালতে জানিয়েছেন। তাদের ব্যবসায়িক কর্মকাণ্ড আসলেই লাভজনক ছিল। এ সময় তারা আদেশের বিরুদ্ধে আপিলের কথা জানান।


আরো সংবাদ



premium cement